ঢাকা মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১


জামায়াতে পদত্যাগের হিড়িক, আসছে নতুন ঘোষণা


১৯ ফেব্রুয়ারি ২০১৯ ২৩:১৩

জামায়াতে পদত্যাগের হিড়িক, আসছে নতুন ঘোষণা

বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে নেতাদের পদত্যাগের হিড়িক পড়েছে। প্রথমে দলটির কেন্দ্রীয় কমিটির নেতা ব্যারিস্টার আবদুর রাজ্জাক পদত্যাগ করেন। এরপর পদত্যাগ করেন দিনাজপুরের এক নেতা।

এবার জামায়াতে ইসলামীকে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী রাজনৈতিক দল আখ্যায়িত করে গাইবান্ধায় দলের ৪ নেতাকর্মী পদত্যাগ করেছেন।

সোমবার গাইবান্ধা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সদর উপজেলার গিদারী ইউনিয়ন জামায়াতের সভাপতি আবদুল হালিম, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন, ওই ইউনিয়নের ৫নং ওয়ার্ড শাখার সদস্য মো. আলিম উদ্দিন ও ৭নং ওয়ার্ড শাখার সভাপতি মো. রফিকুল ইসলাম বাদল দল থেকে পদত্যাগের ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, তারা দীর্ঘদিন থেকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর রাজনীতির সাথে জড়িত ছিলেন। কিন্তু দেশের বর্তমান প্রেক্ষাপটে তাদের উপলব্ধিতে বাংলাদেশ জামায়াতে ইসলামী স্বাধীনতাবিরোধী একটি রাজনৈতিক দল। তারা এখনও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কর্মকাণ্ডের সাথে যুক্ত। এমতাবস্থায় তারা স্বেচ্ছায় পদত্যাগ করে ১৮ ফেব্রুয়ারি সোমবার থেকে জামায়াতে ইসলামীর সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করেন। তারা আপাতত আর কোনো রাজনৈতিক দলে যোগ দেবেন না বলে উল্লেখ করেন।

জানা গেছে, লন্ডনে অবস্থানকারী ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগের পর দলের ভেতর চাপে পড়েছে সংস্কারপন্থীরা। তারই অংশ হিসেবে বহিষ্কার হন কেন্দ্রীয় নেতা ও ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মুজিবুর রহমান মঞ্জু।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জামায়াত নেতা বলেন, রাজ্জাক সাহেবের পদত্যাগ, মঞ্জুর বহিষ্কারসহ অন্যান্য সবকিছুই হচ্ছে দাবিগুলোর পক্ষে জোরাল অবস্থান তৈরির একটি প্রক্রিয়া। এ ধরনের পরিস্থিতি সৃষ্টি করে দলের ওপর চাপ বৃদ্ধি করতেই ছক অনুযায়ী কাজ করছে জামায়াতের একটি অংশ। তিনি আশাবাদি, শিগগিরই পরির্বতনের হাওয়া লাগবে জামায়াতে। তবে যারা দলের বাইরে যাচ্ছেন তারা ফিরে আসবেন কি না এ বিষয় স্পষ্ট করে বলতে পারেননি তিনি।

বিশ্বস্ত সূত্র জানা গেছে, আগামী মার্চে ‘ইসলামিক প্রোগ্রেসিভ পার্টি’ (আইপিপি) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে পারে। আর উপজেলা নির্বাচনের কারণে মার্চে যদি সম্ভব না হয়, তাহলে জুনকে টার্গেট করে এগোবে তারা। প্রায় পাঁচ বছরেরও বেশি সময় ধরে চলেছে আইপিপি'র প্রস্তুতি পর্ব। গঠনতন্ত্র, লক্ষ্য-উদ্দেশ্য নির্ধারণসহ এরইমধ্যে নানা ধরনের কর্মকৌশল ও পন্থা তৈরি করেছে দলটির নীতি নির্ধারকরা। আনুষ্ঠানিক আত্মপ্রকাশের পরপরই নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করবে তারা। সফল না হলে উচ্চ আদালতের দ্বারস্থ হবে আইপিপি।

সূত্রটি আরও জানায়, অল্প দিনের মধ্যেই জামায়াত বিএনপি জোট থেকে বেড়িয়ে যাবে। বিএনপির কাছে জামায়াত দাবি জানাবে ২০ দলীয় জোট ভেঙে দিতে। আর তা যদি না হয় তাহলে জামায়াত যে জোটে থাকছে না- সে ঘোষণা বিএনপির পক্ষ থেকে দেয়ার প্রক্রিয়া চলছে। তবে এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াত অনুসারী সূত্র জানান, জামায়াত ঘোষণা দিয়ে জোট থেকে বের হবে না। বিএনপিও জামায়াতকে জোট ছেড়ে যাওয়ার আহ্বান জানাবে না। ধীরে ধীরে জোটে নিষ্ক্রিয় হবে তারা। তারপর যুগপথ রাজনীতি অব্যাহত রাখবে বিএনপি-জামায়াত।

নাম প্রকাশ না করার শর্তে জামায়াতে ইসলামীর নেতাদের অনেকে এমন ইঙ্গিত দিয়েছেন যে, একটি নতুন দল গঠনের বিষয়ে তাদের সেক্রেটারি জেনারেলের নেতৃত্বাধীন কমিটি কাজ করছে। এবার দেখবার বিষয় আর কোন কোন নেতা পদত্যাগ করেন জামায়াত থেকে বা কখন আসে নতুন মোড়কে পুরনো জামায়াত।