ঢাকা শনিবার, ১১ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


ডেমরায় আগুন লাগা ভবনটি ঝুঁকিপূর্ণ, ভেঙে পড়তে পারে: ফায়ার সার্ভিস


২২ মার্চ ২০২৪ ১০:২৮

সংগৃহিত

রাজধানীর ডেমরার ভাঙ্গাপ্রেসে চার তলা যে ভবনটিতে আগুন লেগেছে সেটাকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। ভবনটি যেকোনো সময় ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

শুক্রবার (২২ মার্চ) সকাল ৭টার পর ঘটনাস্থলে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল মো. রেজাউল করিম।

বৃহস্পতিবার (২১ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে চার তলা ভবনটির তৃতীয় তলায় আগুন লাগে। প্রথমে ফায়ার সার্ভিস সেখানে কাপড়ের গোডাউন রয়েছে জানালেও পরে জানিয়েছে ক্রীড়া সামগ্রীর গোডাউনের কথা।

আগুন লাগা ভবনটি ঝুঁকিপূর্ণ জানিয়ে ফায়ার সার্ভিস কর্মকর্তা বলেন, আমরা ভেতরে গিয়ে দেখতে পেয়েছি ভবনের কাঠামোগত যে শক্তি সেটি নেই। ভেতরের ছাদ ফেটে গ্যাপ হয়ে গেছে। যেকোনো সময় এটি ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে।

রাতভর চেষ্টার পরও আগুন নিয়ন্ত্রণে আনতে না পারার কারণ জানিয়ে রেজাউল করিম বলেন, আশপাশে পানির উৎস নেই। এছাড়া ভবনটিতে সরু সিঁড়ি, এতে ওয়াটার রিজার্ভারও নেই।

তিনি বলেন, এখানকার ভবনগুলো পাশাপাশি, ঘন ঘন ও লাগোয়াভাবে নির্মাণ করা হয়েছে। যেটি এখন জ্বলছে তার ঠিক পূর্ব পাশের ভবনটিও লাগোয়া। একই দেয়াল, এক ইঞ্চিও ফাঁকা নাই। যে কারণে আমরা ভবনটির পূর্ব পাশ দিয়ে আগুন নিয়ন্ত্রণে পানি দেওয়াসহ কোনো কাজই করতে পারছি না।

এর আগে, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে ডেমরার প্রেস এলাকায় এ আগুনের ঘটনা ঘটে। আগুনের খবর পেয়ে রাত ১১টা ৪৫ মিনিটে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে ডেমরা, পোস্তগোলা ও সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের ১০টি ইউনিট। কিন্তু তাদের ৫ ঘণ্টার চেষ্টাতেও আগুন নিয়ন্ত্রণে না এলে যোগ দেয় নৌবাহিনী।