ঢাকা বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

মেরাজ ফকিরের মা’র ২০০তম প্রদর্শনী


২৩ জুলাই ২০১৯ ২০:২৯

ছবি সংগৃহিত

বাংলাদেশের আধুনিক নাট্য আন্দোলনের প্রবাদপুরুষ ও বহুমাত্রিক শিল্পস্রষ্টা আবদুল্লাহ আল মামুনের ৭৭তম জন্মবার্ষিকী পালিত হয়েছে ১৩ জুলাই। দিনটিকে স্মরণীয় করে রাখতে তার রচিত ও নির্দেশিত জনপ্রিয় নাটক ‘মেরাজ ফকিরের মা’র ২০০তম প্রদর্শনীর আয়োজন করা হয়।

ঢাকার নাট্যদল থিয়েটার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে দুই দিনের ‘আবদুল্লাহ আল মামুন-এর ৭৭তম জন্মবার্ষিকী উদযাপন’ অনুষ্ঠান করে। এর মাধ্যমে থিয়েটার-এর প্রতিষ্ঠাতা এই নাট্যব্যক্তিত্বকে স্মরণ করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আগামী ১২ জুলাই বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চত হয় ‘মেরাজ ফকিরের মা’ নাটকের ১৯৮তম ও ১৯৯তম প্রদর্শনী। পরদিন ১৩ জুলাই সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে জাতীয় নাট্যশালায় হয় এর ২০০তম মঞ্চায়ন।

২০০টি প্রদর্শনীতে টানা অভিনয়ের জন্য থিয়েটার নাটকটির তিন অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার ও মারুফ কবিরকে সম্মাননা স্মারক প্রদান করেন।

আব্দুল্লাহ আল মামুন ১৯৪২ সালের ১৩ জুলাই জামালপুরে আমড়াপাড়ায় জন্মগ্রহণ করেন। অসংখ্য নাটক রচনায় যেমন প্রতিভা আর শক্তির পরিচয় দিয়েছেন তিনি, তেমনি অপরিমেয় ক্ষমতার প্রমাণ রেখেছেন নির্দেশনা ও অভিনয়ে। দীর্ঘ রোগভোগের পর ২০০৮ সালের ২১ আগস্ট ঢাকার বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নাট্যামোদী মানুষের প্রিয় এই ব্যক্তি।