ঢাকা মঙ্গলবার, ২৫শে ফেব্রুয়ারি ২০২০, ১৪ই ফাল্গুন ১৪২৬


দূর হবে ব্ল্যাক হেডস


১৭ আগস্ট ২০১৯ ১০:৫০

আপডেট:
২৫ ফেব্রুয়ারি ২০২০ ২০:৪৭

ত্বকের প্রতি সঠিকভাবে যত্ন না নেওয়া হলে ত্বকজনিত সমস্যা দেখা দেবেই। উজ্জ্বল, স্বাস্থ্যকর ও কাঙ্ক্ষিত ত্বক পেতে হলে অবশ্যই নিয়মিত ত্বকের পরিচর্যা করতে হবে। ত্বক যেমনই হোক না কেন- তৈলাক্ত, শুষ্ক কিংবা মিশ্র, সকল প্রকার ত্বকের জন্যেই মানানসই পরিচর্যা করতে হবে।

বিশেষত ত্বক যদি অয়েলি তথা তৈলাক্ত হয়ে থাকে, তবে যত্ন করতে হবে কিছুটা বেশি। কারণ ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা থেকেই নানা ধরনের ত্বকের সমস্যা তৈরি হয়। পিম্পল, র‍্যাশ, হোয়াইট হেডসসহ অন্যান্য সমস্যাগুলো ঘনঘন দেখা দেয়। এমন ত্বকের ক্ষেত্রে ব্ল্যাক হেডস দেখা দেওয়া প্রধান একটি সমস্যা।

ব্ল্যাকহেডস মূলত নাক, নাকের আশেপাশের অংশ ও চোয়ালের দিকে বেশি হয়ে থাকে। ত্বকের তেল ও বাইরের ধুলাবালির মিশ্রণে তৈরি হয় বিরক্তিকর ব্ল্যাকহেডস। সমস্যা হলো ব্ল্যাকহেডস ত্বক থেকে সহজে দূর করা যায় না। বেশ কষ্টকর প্রক্রিয়ার মাধ্যমে ত্বক থেকে ব্ল্যাক হেডস ওঠাতে হয়। অথচ ঘরোয়া তিনটি উপাদান ব্যবহারে খুব সহজেই ব্ল্যাক হেডসের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ব্ল্যাক হেডস দূর করতে কার্যকর এই স্ক্রাব তৈরিতে প্রয়োজন হবে একটি পাকা কলা (চটকে নেওয়া), দুই টেবিল চামচ ওটস (গুঁড়া) ও এক টেবিল চামচ মধু।

এই সকল উপাদান একসাথে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করতে হবে। ত্বকের ব্ল্যাকহেডসযুক্ত স্থানগুলোতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করতে হবে মিনিট পাঁচেক। এরপর আরও মিনিট পাঁচেক অপেক্ষা করে কুসুম গরম পানিয়ে মুখ ধুয়ে নিতে হবে এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

এই স্ক্রাবটি চমৎকার প্রাকৃতিক এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। এতে ব্যবহৃত ওটসের গুঁড়া ত্বকের মরা চামড়া ও ব্ল্যাক হেডস দূর করতে সাহায্য করে এবং কলা ও মধু ত্বকের আর্দ্রতা রক্ষা করতে কাজ করে।