ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৪০৩


১৪ মার্চ ২০২০ ১৭:৩৭

সংগৃহীত


সারা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে পাঁচ হাজার ৪০৩ জনে দাঁড়িয়েছে।

বিশ্বের ১৩৩টি দেশে ছড়িয়ে পড়া এ প্রাণঘাতী ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৪ হাজার ৩৩৬ জন মানুষ। খবর বিবিসি ও রয়টার্সের।

এরই মধ্যে করোনায় আক্রান্তের পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭০ হাজার ৮৬৪ জন।

চীনে করোনাভাইরাসের সংক্রমণ কমে এলেও ইউরোপে এটি মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছে ইতালি। এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজার ২৬৬ জনের।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫০ জনের, যা ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনের হিসাবে সবচেয়ে বেশি মৃত্যুর খবর। এ ছাড়া দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৬৬০ জন মানুষ।

ইরানেও করোনা পরিস্থিতি আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। সেখানে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৫১৪ জনে পৌঁছেছে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৬৪ জন।

দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ জনে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা আট হাজার ৮৬ জনে পৌঁছেছে।

করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সাতটি অঙ্গরাজ্য এবং ভারত, পাকিস্তান, অস্ট্রিয়া, লিথুয়ানিয়া, জার্মানি, পর্তুগাল ও আলজেরিয়ায় স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, ইউরোপের নাগরিকদের জন্য ভিসা বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুর।

এ ছাড়া ফ্রান্স, জার্মানি, কানাডা, অস্ট্রেলিয়াসহ পুরো বিশ্বের কাছে এই ভাইরাস রীতিমতো আতঙ্কে পরিণত হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডোও করোনাভাইরাসে আক্রান্ত। সে কারণে হোম আইসোলেশনে চলে গেছেন এই দম্পতি।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটনও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার নিজেই তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে ভারতের দিল্লিতে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পর স্বাস্থ্য ছাড়পত্র নিয়ে আজ শনিবার দেশে ফিরছেন ২৩ বাংলাদেশি।

বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় আজ বিকেলে ইন্ডিগো এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ছাড়বেন তারা। ভারতীয় নাগরিকদের সঙ্গে তাদেরও চীনের উহান শহর থেকে ফেরত এনেছিল ভারত।

বিআর