ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


করোনা ঠেকাতে ইউরোপবাসীর প্রতি ভ্রমণ নিষেধাজ্ঞা ট্রাম্পের


১২ মার্চ ২০২০ ১৮:১১

করোনার কালো মেঘে ছেয়ে গেছে সারা দুনিয়া। এশিয়ার চীন থেকে শুরু হয়ে ইউরোপে গিয়ে গেড়ে বসেছে এ ভাইরাস। থাবা ছড়াচ্ছে আমেরিকাতেও। এ প্রেক্ষাপটে করোনার প্রকোপ ঠেকাতে ইউরোপ থেকে আমেরিকায় সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (১১ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় টেলিভিশনে রাখা এক বক্তব্যে এ ঘোষণা দেন ট্রাম্প। বৃহস্পতিবার (১২ মার্চ) বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, আগামী ৩০ দিনের জন্য ইউরোপের ২৬ দেশ থেকে আমেরিকায় ভ্রমণ স্থগিতের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এই কঠোর বিধিনিষেধ যুক্তরাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে জানান তিনি। যদিও যুক্তরাজ্যে এরই মধ্যে ৪৬০ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

ওই ভাষণে ট্রাম্প বলেন, মার্কিন ভূখণ্ডে নতুন করে করোনা আক্রান্তের প্রবেশ ঠেকাতে আমরা ইউরোপ থেকে আমেরিকায় সব ধরনের ভ্রমণ স্থগিত করতে চলেছি।

নতুন এ বিধিনিষেধ শুক্রবার (১৩ মার্চ) মধ্যরাত থেকে কার্যকর হবে। তবে মার্কিন নাগরিকদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না বলেও জানান তিনি।

বক্তব্যে বড় আকারে করোনা ছড়িয়ে পড়ায় ইউরোপকে এক হাত নিয়ে ট্রাম্প আরও বলেন, আমেরিকা যে ধরনের পূর্ব প্রস্তুতি নিয়ে করোনা মোকাবিলা করছে, ইউরোপ তেমনটা করতে ব্যর্থ হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ হাজার ১৩৫ জন করোনা আক্রান্ত শনাক্ত করা হয়েছে। এর মধ্যে নিহতের সংখ্যা ৩৮ জন।

বিআর