ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


২০ মার্চ নির্ভয়াকাণ্ডের চার আসামির ফাঁসি


৫ মার্চ ২০২০ ২৩:০৩

নির্ভয়াকাণ্ডে ফাঁসির নতুন দিন ঘোষণা করা হল। আগামী ২০ মার্চ ভোর সাড়ে ৫টায় নির্ভয়ার চার অপরাধীর ফাঁসি কার্যকর করা হবে। বৃহস্পতিবার এমনটাই জানাল দিল্লি আদালত। এর আগে তিনবার নির্ভয়াকাণ্ডে ফাঁসি পিছিয়ে গিয়েছিল।

উল্লেখ্য, নির্ভয়ার অপরাধীদের বিরুদ্ধে নতুন করে মৃত্যু পরোয়ানা জারির আবেদন জানিয়ে বুধবার আদালতের দ্বারস্থ হয়েছিল দিল্লি সরকার। গতকাল নির্ভয়াকাণ্ডে দোষী পবন গুপ্তার প্রাণভিক্ষার আবেদন খারিজ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এরপরই নতুন করে ৪ দোষীর বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারির আবেদন জানায় কেজরি সরকার। বুধবার আদালতে দিল্লি সরকারের তরফে জানানো হয়েছিল, অপরাধীদের সমস্ত আইনি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ফলে ফাঁসির ক্ষেত্রে আর কোনও বাধা নেই।

এর আগে, নির্ভয়ার অপরাধীদের ফাঁসি তিনবার পিছিয়ে গিয়েছে। গত মঙ্গলবার সকাল ৬টায় ফঁসি কার্যকর করার কথা ছিল। কিন্তু একেবারে শেষবেলায় সোমবার ফাঁসি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানান অন্যতম সাজাপ্রাপ্ত অপরাধী পবন কুমার গুপ্তা। রামনাথ কোবিন্দ সেই আবেদন খারিজ করার পর, দিল্লি কারা আইন অনুযায়ী, ১৪ দিনের জন্য পিছিয়ে যায় ফাঁসি।

প্রথমে ২২ জানুয়ারি, পরে ১ ফেব্রুয়ারি নির্ভয়া গণধর্ষণ মামলায় দোষীদের ফাঁসির দিন ঠিক হয়েছিল। কিন্তু আইনি জটিলতায় শেষমেশ স্থগিত হয়ে গিয়েছিল ফাঁসি কার্যকর করার প্রক্রিয়া। ২০১২ সালের ডিসেম্বরে নির্ভয়া গণধর্ষণকাণ্ডে দোষী পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬), অক্ষয় কুমার সিং (৩১) ও মুকেশ সিং (৩২)।