ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


‘লেডি ভিলেন’ বেলা বসু মারা গেছেন


২২ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৩

বলিউডের এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী বেলা বসু মারা গেছেন। গত সোমবার (২০ ফেব্রুয়ারি) রাতে মুম্বাইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯।

জানা গেছে, প্রায় এক মাস ধরে বার্ধক্যজনিত অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন বেলা। হৃদরোগে আক্রান্ত হয়েই চিরবিদায় নিলেন তিনি।

বেলা বসুকে তরুণ প্রজন্মের অনেকেই চেনেন না। তবে ষাটের দশকে বলি পাড়া কাঁপিয়েছেন এই বাঙালি কন্যা। বেশিরভাগ সিনেমায় খল চরিত্রে অভিনয় করলেও তার অভিনয়ের প্রশংসা লোকের মুখে মুখে শোনা যেত। ‘লেডি ভিলেন’ নামে বিখ্যাত হয়েছিলেন তিনি। এছাড়াও নৃত্যশৈলীর জন্য বলিউডে আলাদা করে নিজের পরিচিতি গড়ে তুলেছিলেন বেলা।

প্রসঙ্গত, ১৯৪৩ সালে ১৮ এপ্রিল কলকাতায় জন্মগ্রহণ করেন বেলা বসু। তার বাবা ছিলেন একজন ব্যবসায়ী। ছোটবেলায় আর্থিক সংকটের মুখে পড়ে সপরিবারে মুম্বাই পাড়ি দেন অভিনেত্রী। বাবার মৃত্যুর পর মাত্র ১৭ বছর বয়সে বলিউডে পা রাখেন তিনি। পরিবারকে আর্থিকভাবে সাহায্য করতে সিনেমায় গ্রুপ ড্যান্সার হিসেবে কাজ শুরু করেন। নাচের দক্ষতার কারণে পরিচালক নরেশ সায়গলের চোখে পড়েন তিনি। পরবর্তীতে সেই নির্মাতা বেলাকে ‘ম্যায় নেশা মে হুঁ’ সিনেমায় সোলো ড্যান্সার হিসেবে সুযোগ দেন। এরপর ১৯৬৪ সালে চন্দ্র শেখর পরিচালিত বিখ্যাত সিনেমা ‘চা চা চা’-তে হেলেনের বড় বোনের ভূমিকায় অভিনয় করেন বেলা।

‘নাগিন অউর সাপেরা’ সিনেমায় নায়িকা হিসেবে অভিষেক ঘটে বেলার। ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় তার নায়ক ছিলেন মনোহর দেশাই। ক্যারিয়ারের মাঝামাঝি সময়ে অভিনেতা, পরিচালক আশিষ কুমারকে বিয়ে করেন বেলা। দুই সন্তানের জন্মের পর অভিনয় থেকে পুরোপুরি বিদায় নেন তিনি।

বেলার উল্লেখযোগ্য সিনেমার তালিকায় রয়েছে- ‘বন্দিনী’, ‘প্রফেসর’, ‘আম্রপালী’, ‘সিআইডি ৯০৯’ ‘শিকার’, ‘জিনে কি রাহা’, ‘রকি মেরা নাম’, ‘প্রেমপত্র’, ‘জিদ্দি’, ‘চিত্রলেখা’, ‘পুনম কে রাত’, ‘বক্সার’, ‘অভিনেত্রী’ এবং ‘জয় সন্তোষী মা’।

আইকে