ঢাকা বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


২ ইসলামি ব্যাংকে পর্যবেক্ষক বসাল বাংলাদেশ ব্যাংক


১৩ ডিসেম্বর ২০২২ ০৭:২৪

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক বসিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

মেজবাউল হক বলেন, ‘ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে নতুন করে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।’

তিনি জানান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে পর্যবেক্ষক বাংলাদেশ ব্যাংকের পরিচালক আবুল কালাম আজাদ, আর ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে কেন্দ্রীয় ব্যাংকের মোতাসিম বিল্লাহকে নিযুক্ত করা হয়েছে।

নবনিযুক্ত পর্যবেক্ষকরা এখন বেসরকারি ব্যাংক দুটির পর্ষদ, নির্বাহী ও নিরীক্ষা কমিটির সভায় অংশ নেবেন। বৈঠকের বিষয়বস্তু জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকে প্রতিবেদন জমা দেবেন তারা।

সাধারণত কোনো ব্যাংকের পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা থাকলে বা খারাপ হয়ে গেলে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী ওই ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিতে পারে কেন্দ্রীয় ব্যাংক।

এক দশক আগেও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে পর্যবেক্ষক বসিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। দুই বছর আগে সেই পর্যবেক্ষক অবসরে যান। এরপর নতুন করে ব্যাংকটিতে নতুন কোনো পর্যবেক্ষক বসানো হয়নি। সম্প্রতি ঋণ বিতরণে অনিয়মের অভিযোগে আলোচনায় আসার পর ব্যাংকটিতে ফের পর্যবক্ষেক বসাল কেন্দ্রীয় ব্যাংক।

অন্যদিকে, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকও সম্প্রতি ঋণ বিতরণে অনিয়মের অভিযোগে আলোচনায় এসেছে। এ ব্যাংকটি থেকেও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মতো অর্থ বের করে নেওয়া হয়েছে। এরই প্রেক্ষিতে ব্যাংকটিতে পর্যবক্ষেক বসাল কেন্দ্রীয় ব্যাংক।

আইকে