ঢাকা বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১

শাহজালালে ৩ কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক


৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০০

সংগৃহিত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩ কোটি ১৫ লক্ষ টাকা (৩.৫ কেজি) মূল্যমানের স্বর্ণচালান জব্দসহ এক যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা। শুক্রবার দিবাগত রাতে এ অভিযান পরিচালনা করা হয়।

শুল্ক গোয়েন্দা বিভাগের অতিরিক্ত মহাপরিচালক মিনহাজ উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, দুবাই থেকে ঢাকায় আসা্রএমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইট নং- ইকে ৫৮৪ যোগে এক যাত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের মাধ্যমে স্বর্ণ চোরাচালানের কাজে সম্পৃক্ত থাকতে পারেন এমন তথ্যে সতর্কতামূলক অবস্থান গ্রহণ করে। এয়ারলাইন্সের বিমানটি ১০ নং বোর্ডিং ব্রিজে সংযুক্ত হবার সাথে সাথে গোপন সংবাদের তথ্যের ভিত্তিতে উক্ত ফ্লাইটের ২৬ক সিটের যাত্রী এম মাসুদ ইমাম এর পরিচয় নিশ্চিত করা হয়। তার দেহ তল্লাশি করে একটি চামড়া সদৃশ মানিব্যাগের অভ্যন্তরে একটি বড় আকারের স্বর্ণের কয়েন পাওয়া যায়, যা তিনি নিজের বলে স্বীকার করেন। এরপর আরও দুটি একই আকৃতির ও সদৃশ মানিব্যাগ উদ্ধার করা হয়, যার ভেতর একাধিক স্বর্ণবার আছে মর্মে সন্দেহ হয়। জব্দকৃত স্বর্ণ (যাত্রীসহ) গ্রীন চ্যানেলের ইনভেন্ট্রি টেবিলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে খোলা হয়। গণনা করে দু্িট মানিব্যাগ হতে ২৮টি স্বর্ণবার এবং একটি মানিব্যাগ হতে ১টি বড় আকারের স্বর্ণের কয়েন/গোল্ড মেডেল পাওয়া যায়।

মোট উদ্ধারকৃত স্বর্ণের পরিমাণ: ২৮(আটাশ) টি স্বর্ণবার, যার ওজন ৩,২৪৮ (তিন হাজার দুইশত আটচল্লিশ) গ্রাম ও ১টি স্বর্ণের কয়েন, যার ওজন ২৫০(দুইশত পঞ্চাশ) গ্রাম অর্থাৎ উদ্ধারকৃত স্বর্ণের মোট ওজন ৩,৪৯৮(তিন হাজার চারশত আটানব্বই) গ্রাম।

আটককৃত স্বর্ণের আনুমানিক বাজার মূল্য তিন কোটি চৌদ্দ লক্ষ বিরাশি হাজার টাকা।
এ ঘটনায় দি কাস্টমস এ্যাক্ট, ১৯৬৯ এর ধারা ২(এস) অনুযায়ী আলোচ্য ক্ষেত্রে চোরাচালান অপরাধ সংঘটিত হওয়ায় উক্ত আইনের ১৬৮ ধারা মোতাবেক কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এর কর্মকর্তাগণ কর্তৃক স্বর্ণবারসহ যাত্রীকে আটক করা হয় এবং বিমানবন্দর থানায় যাত্রীকে হস্তান্তর করে ফৌজদারী মামলা দায়ের করা হয় যার নং ০৩/২৪, তারিখঃ ০৩/০২/২০২৪ খ্রি.।