ঢাকা মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


রোহিঙ্গা ক্যাম্পে আগুনে ৭ জনের মৃত্যু


২৩ মার্চ ২০২১ ২১:১০

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই শিশুসহ সাতজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রাণহানির এ তথ্য দিয়েছেন কক্সবাজার ফায়ার সার্ভিসের কর্মকর্তা শাহাদাত হোসেন।

তিনি জানান, অগ্নিকাণ্ডের সময় হুড়োহুড়ি করে বের হতে গিয়ে আহত হয়েছে আরও অন্তত এক হাজার রোহিঙ্গা। আর আগুনে ১০ হাজারেরও বেশি বসতি পুড়ে যাওয়ায় গৃহহীন হয়েছে অন্তত ৪০ হাজার মানুষ।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা জানান, গতকাল সোমবার বিকেল ৪টার দিকে উখিয়ার বালুখালী ৮ নং রোহিঙ্গা ক্যাম্পে এ অগ্নিকাণ্ডের সুত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুন পার্শ্ববর্তী ক্যাম্পেও ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের কক্সবাজার উখিয়া রামু ও টেকনাফ থেকে ৭টি ইউনিট ঘটনাস্থলে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। এসময় ফায়ার সার্ভিসের সাথে সেনাবাহিনী, পুলিশ, এপিবিএন, রেডক্রিসেন্টের টিম ও স্থানীয়রা যোগ দেয়। দীর্ঘ প্রচেষ্টার পর রাত ১টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমদ নিজাম উদ্দিন জানিয়েছেন, ‘রোহিঙ্গা ক্যাম্পের ওই অগ্নিকাণ্ডে রোহিঙ্গাদের পাশাপাশি দুই শতাধিক বাংলাদেশি পরিবারের বসতবাড়িও পুড়ে গেছে।’

আইএসসিজি এর কর্মকর্তা সৈয়দ মোহাম্মদ তাফহিম জানিয়েছেন, ‘এখনই সামগ্রিক ক্ষয়ক্ষতির উপর বিস্তারিত তথ্য দেওয়া সম্ভব হচ্ছে না। তবে আমরা দেখতে পাচ্ছি এর তীব্রতা অনেক। হতাহতের এবং ক্ষয়ক্ষতির খবর যাচাই করা হচ্ছে।’

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) গাজী সালাউদ্দিন জানিয়েছেন, আগুনের সূত্রপাত নিয়ে এখনো তেমন বিশ্বাসযোগ্য তথ্য পাওয়া যায়নি। তিনি জানান, ঘটনাস্থলে গিয়ে রোহিঙ্গাদের কাছে জানতে চাইলে তারাও নানা তথ্য দিয়ে আসছে। এমনকি রোহিঙ্গারাই একে অপরের বিরুদ্ধে দোষারোপ করে আসছে। তিনি বলেন, তদন্তে বেরিয়ে আসবে আসল ঘটনার তথ্য।