ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


কক্সবাজারে ইয়োগা, মেডিটেশন ও পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত


৩ নভেম্বর ২০১৯ ০২:০২

ছবি সংগৃহীত

আলিফ হাসান, উত্তরা প্রতিনিধি: শরীর ও মনকে সচল রাখাতে কক্সবাজার সমূদ্র সৈকতে অনুষ্ঠিত হয়েছে ইয়োগা, মেডিটেশন, পরিচ্ছন্নতা ও মাদক বিরোধী অভিযান।

শনিবার (২ নভেম্বর) সকাল ৭ টায় রাজধানীর উত্তরা ইয়োগা সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, শরীর সুস্থ রাখতে ইয়োগা মেডিটেশনের বিকল্প নেই‌। যারা ইয়োগা মেডিটেশন করে বা করতে চায় তাদের মধ্যে সুস্থ মানসিকতার পরিবর্তন ঘটে। তাই সমাজ পরিবর্তন করতে হলে আমাদেরকে এই ইয়োগা মেডিটেশন পরিচর্যা করতে হবে। তবেই আমরা একটি সুন্দর বাংলাদেশ ও সুন্দর রাহধানী গড়ে তুলতে পারব। কক্সবাজার সমুদ্রসৈকতের সব দর্মনার্থীদের মাধ্যমে যাতে এই বার্তা দেশের সব মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়।

ইয়োগা মেডিটেশনে অংশগ্রহণকারীরা কক্সবাজার সমুদ্র সৈকত পরিষ্কারের উদ্যোগ নেয়। মেয়র সে উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, আপনারা সমুদ্র সৈকত পরিষ্কারের পাশাপাশি নিজ বাসস্থান, আশপাশের এলাকা এবং নিজেদের মন-মানসিকতাও পরিষ্কার করবেন। এটাই প্রত্যাশা। যাতে এর মাধ্যমে বাকিরাও শিক্ষণীয় হিসেবে গ্রহণ করতে পারে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ও সরকারের অতিরিক্ত সচিব খান মোহাম্মদ বিলাল বলেন, সুস্থ থাকা একটি বড় বিষয়। আল্লাহ বেঁচে থাকার জন্য আমাদেরকে আয়ু দিয়েছেন। কিন্তু আমাদের অনেক সময় ভালো কাটে, আবার কখনও খারাপ সময়ে থাকে। খারাপ সময়টাকে কাটিয়ে ওঠার জন্য এরকম ইয়োগা মেডিটেশনের ভূমিকা অনেক। এটি প্রত্যেক মানুষের জন্য প্রয়োজন। ইয়োগা মেডিটেশনে অংশগ্রহণকারীরা সমুদ্রতীর পরিষ্কারের যে উদ্যোগ নিয়েছে আমরা চাই এ বার্তাটি দেশের পাশাপাশি বিদেশেও ছড়িয়ে যাক‌। তাহলে শুধু দেশ নয়, একটি সুন্দর বিশ্ব উপহার পাওয়া যাবে। তাই মন পরিষ্কারের পাশাপাশি আমাদের পরিবেশকেও পরিষ্কার করতে হবে।

টুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (এডিশনাল ডিআইজি) মোহাম্মদ মুসলিম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে টুরিস্ট পুলিশ পর্যটকদের নিরাপত্তায় এখন ২৪ ঘণ্টায় কাজ করে। যারা এরকম মেডিটেশন বা যোগব্যায়াম করে থাকেন তাদের মন এবং শারীরিক অবস্থা সব সময় ভালো থাকে। আর এতে করে শুধু যে তার উপকার হয় তা কিন্তু নয়, উপকৃত হচ্ছে সমাজ, দেশ ও জাতি। তারই অংশ হিসেবে আজ কক্সবাজার সমুদ্র সৈকতে পরিষ্কার-পরিচ্ছন্নতার যে উদ্যোগ নেয়া হয়েছে এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা চাই এখানে যেসব পর্যটকরা আসেন তারা যেন এটি দেখে এ ধরনের কর্মসূচি গ্রহণের উদ্যোগ নেয়।

অনুষ্ঠানের আয়োজকমো. নাসির উদ্দীন তন্ময় বলেন, আমাদের কাজ করার জন্যে সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আর এই যোগ ব্যায়াম এর মাধ্যমে আমরা পাচ্ছি মনোদৈহিক সুস্থতা। আমরা যদি প্রতিদিন নিয়মিত যোগ ব্যায়াম করি তাহলে মন ও দেহ সুস্থ থাকবে , ধৈর্য্য ও মনোযোগ বৃদ্ধি করবে । একে প্রসার করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, উত্তরা ইয়োগা সোসাইটির আহ্বায়ক মো. মাসুদুর রহমান মল্লিক মাসুম।