ঢাকা বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বড় পুকুরিয়ার খনি শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার


২২ আগস্ট ২০১৯ ০০:৩৮

ছবি সংগৃহিত

কর্মবিরতি প্রত্যাহার করেছেন দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া খনি শ্রমিকরা। কর্তৃপক্ষের সঙ্গে ফলপ্রসু আলোচনার পরিপ্রেক্ষিতে কর্মবিরতি প্রত্যাহার করে আজ বুধবার (২১ আগস্ট) দুপুর ১২টার দিকে কাজে ফিরে কয়লা উত্তোলন শুরু করেন আন্দোলনরত শ্রমিকরা।

বড়পুকুরিয়া কোল মাইনিং কম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) জেনারেল ম্যানেজার (জিএম- প্রশাসন) সাইফুল ইসলাম ও কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

নিয়মিত কাজে না আসা, দায়িত্ব পালনে অবহেলাসহ বেশ কয়েকটি কারণ দেখিয়ে গত ১৭ আগস্ট ১৪ জন বাংলাদেশি শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ দেয় খনির চীনা ঠিকাদার এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়াম। এর প্রতিবাদ ও ছাঁটাই আদেশ প্রত্যাহারের দাবিতে গতকাল মঙ্গলবার (২০ আগস্ট) সকালে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেন শ্রমিকরা। এতে পুরোপুরি বন্ধ হয়ে যায় খনির কয়লা উৎপাদন।

বড়পুকুরিয়া কয়লা খনির এমপিএমঅ্যান্ডপিএস (উৎপাদন, ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ এবং প্রভিশনিং সার্ভিসেস) চীনা ঠিকাদার মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের অধিনে প্রডাকশন অ্যাড ডেভেলপমেন্ট (উৎপাদন ও উন্নয়ন), আন্ডারগ্রাউন্ড সার্ভিসেস, সারফেস এবং প্রশাসন- এই চার বিভাগে কর্মরত প্রায় ৯০০ বাংলাদেশি শ্রমিক।