ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

যেসব আসনে চলবে ইভিএম


২৭ নভেম্বর ২০১৮ ০৭:০২

নির্বাচনে যে ছয়টি আসনে পুরোপুরি ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ভোট নেয়া হবে সেগুলো চূড়ান্ত হয়েছে। আসনগুলোর মধ্যে রাজধানীতে দুটি, চট্টগ্রাম, খুলনা, রংপুর, খুলনা এবং সাতক্ষীরায় রয়েছে একটি করে।

রোববার (২৬ নভেম্বর) সন্ধ্যা ৫টার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে কম্পিউটার মাধ্যমে দৈবচয়ন পদ্ধতিতে আসনগুলো নির্ধারণ করা হয়। সাংবাদিকদের উপস্থিতিতেই কম্পিউটারে বাছাই করা হয় আসনগুলো।

ওয়ারী, কোতয়ালির একাংশ ও বংশালের একাংশ নিয়ে গঠিত ঢাকা-৬ আসনে ব্যালটে ভোট হবে না। এই আসনে আওয়ামী লীগ প্রার্থী না দিয়ে জাতীয় পার্টির জন্য ফাঁকা রেখেছে। বিএনপির প্রার্থী এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত হয়নি।

ঢাকা-১৩ আসনের ভোটাররাও তাদের মত জানাবেন বোতাম টিপে। মোহাম্মদপুর-আদাবর নিয়ে গঠিত এই আসনটি। এই আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন সাদেক খান। বিএনপি ঘোষণা করেছে আবদুস সালামের নাম।

চট্টগ্রাম-৯ আসনটি কোতয়ালি থানা গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিএনপির প্রার্থীর নাম ঘোষণা হয়নি এই প্রতিবেদন লেখা পর্যন্ত।

রংপুর-৩ আসনটি তারাগঞ্জ ও বদরগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এখানে ভোটে লড়েন। মোজাফফর আহমেদ ও রিতা রহমান।

খুলনা-২ আসনটি খুলনা সদর ও সোনাডাঙ্গা এলাকা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ সালাহউদ্দিন জুয়েল। বিএনপির প্রার্থী এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত হয়নি।

সাতক্ষীরা-২ আসনটি সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে গঠিত। এই আসনে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে বর্তমান সংসদ সদস্য মোস্তাক আহমেদকে। বিএনপির প্রার্থী কে, সেটা নিশ্চিত হওয়া যায়নি।
এবারের জাতীয় নির্বাচনে ইসির ইভিএম ব্যবহারের পরিকল্পনার পক্ষে নয় জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোট। তারা মনে করে ইভিএমে ভোট কারচুপি সম্ভব। তবে নির্বাচন কমিশন সেটা নাকচ করে দিয়েছে।