ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


‘দেশী পাজল’ গেমে জাতীয় নেতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানবে শিশুরা


১৮ মার্চ ২০২৪ ১৪:২৫

সংগৃহীত

‘দেশী পাজল’ মোবাইল গেমটি তৈরি করেছে দেশীয় সফটওয়্যার ডেভেলপার কোম্পানি ব্রান্ডস হেড কমিউনিকেশন। বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা এবং সাত বীরশ্রেষ্ঠকে কোমলমতি শিশুদের গেমের মাধ্যমে পরিচয় করিয়ে দেওয়ার এই প্লাটফর্ম তৈরি করেছেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা রেজওয়ান রাজুকে সাধুবাদ জানাই।

শিশুদের খেলার মাধ্যমে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা এবং সাত বীরশ্রেষ্ঠকে পরিচয় করিয়ে দিতে এবং মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে সিরিজ পাজল গেম বানিয়েছে একদল তরুণ ডেভেলপার। গেমটির নাম ‘দেশী পাজল’।

শিশু দিবসকে সামনে রেখে শনিবার (১৬ মার্চ) সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারস্থ ‘ভিশন ২০২১ টাওয়ার’ এর মিলনায়তনে গেমটি সবার জন্য উন্মুক্ত করেন প্রথম বাংলাদেশী আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয়ী ‘সাইবার টিন‘ মোবাইল অ্যাপের উদ্যোক্তা সাদাত রহমান।

এসময় তিনি গেমটি মোবাইলের পাশাপাশি একটি গেম বক্স হিসেবে প্রকাশের অনুরোধ করেন।

তিনি বলেন, গেমটি আমি খেলেছি। এর মিউজিক ভালো লেগেছে। এতে করে বাচ্চারা সহজে গেম খেলতে খেলতে মুক্তিযুদ্ধ ও ইতিহাস জানতে পারবেন। আমরা আমাদের ১৩২১৯ নম্বরে এই গেম বিষয়ে তাদেরকে অবহিত করবো। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সাধারণ সম্পাদক সাব্বিন হাসান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিআইজেএফ সভাপতি নাজনীন নাহার বলেন, ২০০২ সালে দেশীয় সফটওয়্যার কোম্পানি সফট-এডজ লিমিটেড দেশে প্রথম ত্রিমাত্রিক এনিমেশনের ধারাবাহিক কার্টুন ‘মন্টু মিয়ার অভিযান’ তৈরি করে।

ওই সময়ে বাংলাদেশি দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া জাগানো ও ইটিভিতে প্রচারিত দর্শকপ্রিয় এই কার্টুনটি পরবর্তীতে আন্তর্জাতিকভাবে একাধিক পদক ও সম্মাননা লাভ করে। এখন পর্যন্ত দেশে ত্রিমাত্রিক এনিমেশনের কার্টুন গেম সেভাবে তৈরি করা হয়ে উঠেনি। গেমিং ইন্ডাস্ট্রির এই জায়গাটাতে এখনও কাজ করার অনেক সুযোগ রয়েছে।

বিআইজেএফ সভাপতি বলেন, ‘দেশী পাজল’মোবাইল গেমটি তৈরি করেছে দেশীয় সফটওয়্যার ডেভেলপার কোম্পানি ব্রান্ডস হেড কমিউনিকেশন। বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা এবং সাত বীরশ্রেষ্ঠ-কে কোমলমতি শিশুদের গেমের মাধ্যমে পরিচয় করিয়ে দেওয়ার এই প্লাটফর্ম তৈরি করার জন্য উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা রেজওয়ান রাজুকে সাধুবাদ জানাই।

তিনি বলেন, আমরা আশা করি, আমাদের শিশু যারা মোবাইলে গেম খেলতে পছন্দ করে তারা খেলার ছলে জাতির পিতা, বীরশ্রেষ্ঠ নেতা এবং আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে পারবে। তাই, গেম ডেভলাপারদের অনুরোধ করবো, গেমটির আনুষ্ঠানিক উদ্বোধন করেই যেনো থেমে না থাকেন। পরে ধাপে ধাপে যেনো এর প্রাযুক্তিক উন্নয়নে মনোযোগী হন।

স্বাগত বক্তব্যে সাব্বিন হাসান বলেন, নতুন প্রজন্মের দেশের জাতীয় ইতিহাস জানা জরুরি। আশা করছি, গেমটি শিশুদেরকে ইতিহাস জানতে সহায়ক ভূমিকা রাখবে। 

গেমটির নির্মাতা ও প্রকাশক ব্রান্ডস হেড কমিউনিকেশন-এর প্রতিষ্ঠাতা রেজওয়ান রাজু বলেন, আগামীর প্রজন্মকে খেলতে খেলতে মুক্তিযুদ্ধের ইতিহাস জানানোর উদ্দেশ্যেই পাজল গেমটি তৈরি করেছি। ধীরে ধীরে এর মান উন্নয়ন করা হবে। ইতিহাসের আরও অন্যান্য অধ্যায় যুক্ত কারার পাশাপাশি খেলার মাধ্যমে খেলোয়াড়দের পুরস্কৃত করা হবে। 

গেমটির মিডিয়া লঞ্চিং অনুষ্ঠানে জানানো হয়, গেম উন্নয়নে কাজ করেছেন ১০ জন তরুণ। শিশুরা যেনো শুরু থেকেই নিজেদের দেশে তৈরি গেম খেলে বেড়ে উঠতে পারে এবং একইসঙ্গে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয় সেজন্যই এই গেম সিরিজটি শুরু করা হয়েছে। ধীরে ধরে গেমটিতে আরও নতুন নতুন বিষয় ও গ্রাফিক্স যুক্ত হবে।

গেমটির মূল পরিকল্পনায় আছেন রেজওয়ান রাজু। তার সঙ্গে প্রোগ্রামার হিসেবে সংযুক্ত হয়েছেন দেশের প্রথম পিসি গেম অরুনোদয়ের অগ্নিশিখা দলের প্রোগ্রামার মোয়াজ্জেম হোসেন ও হাসিনুর রেজা তপু। পাজলের পোট্রের্ট শিল্পী চারু পিন্টু। ব্যাকগ্রাউন্ড মিউজিকে স্টুডিও কমার্শিয়াল এবং ইউজার ইন্টাফেস তৈরি করেছেন রেজওয়ান রাজু ও জেসমিন আহমেদ।

নতুনসময়/এএম


সফটওয়্যার, ডেভেলপার, কমিউনিকেশন, মোবাইল, গেম, বঙ্গবন্ধু