ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


তৃতীয় চেষ্টায় ইলন মাস্কের স্টারশিপের সফল উৎক্ষেপণ


১৪ মার্চ ২০২৪ ২২:০৭

সংগৃহীত

‘মঙ্গলে যাওয়ার’ নভোযান স্টারশিপ উৎক্ষেপণের প্রথম দুই প্রচেষ্টার সমাপ্তি ঘটেছিল বিস্ফোরণের মাধ্যমে। অবশেষে তৃতীয় চেষ্টায় সফল উৎক্ষেপণ সম্ভব হলো মানব ইতিহাসের সবচেয়ে বড় এই রকেটের।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ২৪ মিনিট ১২০ মিটার (৩৯৫ ফুট) দীর্ঘ স্টারশিপ রকেট যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে উৎক্ষেপণ করা হয়। এর আগে জ্বালানির চাপ সংক্রান্ত জটিলতায় সোমবার উৎক্ষেপণ বাতিল করা হয়েছিল।

ইলন মাস্কের ‘মঙ্গলে যাওয়ার’ অভিযানও সাফল্যের মুখ দেখল এর মাধ্যমে। এই যানটিকে মার্কিন মহাকাশ সংস্থা ‘নাসা’র মঙ্গল অভিযানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলে বিবেচনা করা হচ্ছে।

ঐতিহাসিক এই সাফল্যের জন্য ‘স্পেসএক্স’ টিমকে ধন্যবাদ ইলন মাস্ক জানিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’-এ দেওয়া এক পোস্টে তিনি লিখেছেন, কাঙ্ক্ষিত গতি অর্জন করেছে স্টারশিপ। ধন্যবাদ ‘স্পেসএক্স’ টিম।

নির্ধারিত সময়ের পর আবার ভূপৃষ্ঠে ফিরে আসবে মানব ইতিহাসের সবচেয়ে শক্তিশালী ও বড় ‘স্টারশিপ’ রকেটটি।

প্রথমবার রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল গত বছরের এপ্রিলে। তখন রকেটটির ওপরের স্তর (স্টারশিপ) এবং সুপার হেভি বুস্টার দুটোই মাঝপথে বিস্ফোরিত হয়েছিল। এরপর গত নভেম্বরে দ্বিতীয় অরবিটাল ফ্লাইট টেস্ট উৎক্ষেপণ করা হয়। সেটিও শেষ পর্যন্ত ধ্বংস হয়েছিল।

নতুনসময়/এএম


মঙ্গল, স্টারশিপ, বিস্ফোরণ, উৎক্ষেপণ, রকেট, জ্বালানি, যুক্তরাষ্ট্র