ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


বাতিস্তুতার রেকর্ড ভেঙ্গে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা এখন মেসি


১০ ডিসেম্বর ২০২২ ২২:৫৩

নেদারল্যান্ডসের পর ক্রোয়েশিয়া ও ফাইনালের প্রতিপক্ষকে হারাতে পারলেই সোনালি ট্রফিতে চুমু এঁকে দিতে পারবেন লিওনেল মেসি। তবে অনন্য এক মাইলফলক স্পর্শ করে ফেলেছেন মেসি। নেদারল্যান্ডসের বিপক্ষে ১ গোল করে বাতিস্ততার রেকর্ড ভেঙ্গে বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতার খাতায় নাম লিখিয়েছেন মেসি।

শুক্রবার (৯ ডিসেম্বর) দিবাগত রাতে কোয়ার্টারের লড়াইয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নেমে খেলার ৭৩ মিনিটের মাথায় গোলের দেখা পান মেসি। এর আগে অবশ্য খেলার ৩৪ মিনিটে দলের প্রথম গোরে তিনি অ্যাসিস্ট করেন।

উল্লেখ্য, ব্যক্তিগত রেকর্ডের হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচের হাজারতম ম্যাচের মাইলফলক ছুঁয়েছিলেন মেসি। সেই সঙ্গে গোল করে আরও একটি রেকর্ড গড়েন। আর্জেন্টিনার পক্ষে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ৯ গোল করার রেকর্ড এখন মেসির।

অস্ট্রেলিয়ার বিপক্ষে গোলটি করে ছাড়িয়ে গেছেন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাকে। আগের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে গোল করে ম্যারাডোনাকে ছুঁয়েছিলেন মেসি। ৮ গোল নিয়ে আর্জেন্টিনার পক্ষে তৃতীয় সর্বোচ্চ গোলদাতার রেকর্ড ভাগাভাগি করছেন ডিয়েগো ম্যারাডোনা ও গুইলের্মো স্ত্যাবিল।

ম্যারাডোনা ১৯৮২ বিশ্বকাপে ২ গোল করার পর ১৯৮৬ বিশ্বকাপে করেন ৫ গোল। ১৯৯০ বিশ্বকাপে দল ফাইনালে উঠলেও কোন গোল পাননি ডিয়েগো। ১৯৯৪ বিশ্বকাপে ডোপ টেস্টে পজিটিভ ধরা পড়ে নিষিদ্ধ হওয়ার আগে ২ ম্যাচে করেন আরও এক গোল। অন্যদিকে, ১৯৩০ বিশ্বকাপে মাত্র ৪ ম্যাচ খেলেই ৮ গোল করেন স্ত্যাবিল।

লিওনেল মেসি ২০০৬ বিশ্বকাপে সার্বিয়া ও মন্টেনিগ্রোর বিপক্ষে প্রথম গোল পান। ২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে বাদ পড়ার আগ পর্যন্ত সব কটি ম্যাচ খেলেও কোন গোল করতে পারেননি তিনি।

২০১৪ বিশ্বকাপে দলকে ফাইনালে তোলার পথে ৪ গোল করেছিলেন মেসি। ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে গেলেও সে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতে নেন তিনি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে যায় আর্জেন্টিনা। তার আগেই ১ গোল করেন তিনি। চলতি বিশ্বকাপেও চার ম্যাচে করেছেন ৩ গোল।

আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা এখন মেসি। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে একটি গোল করার পর তিনি ছুঁয়ে ফেলেছেন ১০ গোল করা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপ মিলিয়ে ১২ ম্যাচ খেলে ১০ গোল করেছিলেন বাতিস্তুতা। ফাইনাল পর্যন্ত দলকে তুলতে পারলে মেসি নিজেকে আরও অনন্য উচ্চতায় নিতে পারবেন।

আইকে