ঢাকা বুধবার, ৫ই আগস্ট ২০২০, ২২শে শ্রাবণ ১৪২৭


২০২২ কাতার বিশ্বকাপের সময়সূচি ঘোষণা করল ফিফা


১৭ জুলাই ২০২০ ১৮:৫৮

আপডেট:
৫ আগস্ট ২০২০ ১৪:২৯

ছবি সংগৃহীত

এই প্রথম বার মধ্য প্রাচ্যে হচ্ছে ফিফার পুরুষদের বিশ্বকাপ। এর আগে কখনও শীতকালে এই প্রতিযোগিতা হয়নি। ২০২২ সালে কাতারে হতে চলা ফুটবল বিশ্বকাপ ২১ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

৬০ হাজার দর্শকদের আসন বিশিষ্ট আল বাইয়াত স্টেডিয়ামে ২১ নভেম্বর হবে উদ্বোধনী ম্যাচ। সময়সূচি অনুসারে গ্রুপ পর্বের ম্যাচ চলবে ১২ দিন ধরে। প্রতি দিন হবে চারটি করে ম্যাচ। স্থানীয় সময় দুপুর একটা, বিকেল চারটে, সন্ধে সাতটা ও রাত দশটায় হবে ম্যাচগুলো। বাংলাদেশ সময় যথাক্রমে বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা , রাত ১০ টা ও রাত ১টা।

গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচগুলো ও নকআউট পর্যায়ের ম্যাচগুলো হবে সন্ধে ছয়টায় ও রাত ১০টায়। ১৭ ডিসেম্বর খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে তৃতীয় স্থান নির্ণয়ের ম্যাচ। পরের দিন ৮০ হাজার দর্শকাসন বিশিষ্ট লুসাইল স্টেডিয়ামে সন্ধ্যা ছয়টায় শুরু হবে ফাইনাল। দুই সেমিফাইনাল হবে রাত দশটা থেকে। ফিফার থেকে জানানো হয়েছে, বিভিন্ন ভেন্যুতে যাওয়ার জন্য বিমানের প্রয়োজন পড়বে না। কারণ সব স্টেডিয়ামই ৪৮ কিলোমিটার এলাকার মধ্যে।

প্রতিটি দল গ্রুপ পর্যায়ে দুটো ম্যাচের মধ্যে তিন দিনের বিরতি পাবে। ২০২২ সালের মার্চ বা এপ্রিলের শুরুতে ড্র হবে বিশ্বকাপের। কারণ, তখন কোন কোন দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পেরেছে, তার পরিষ্কার চিত্র পাওয়া যাবে। প্রতিযোগিতায় অংশ নেবে ৩২টি দল। ২০২৬ সালের পরের বিশ্বকাপে অংশ নেবে ৪৮ দল। তাই ৩২ দলের ফরম্যাটে এটা শেষ বিশ্বকাপ।