ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে: মান্না


১৩ সেপ্টেম্বর ২০১৮ ১৮:০৪

বর্তমান সংসদ ভেঙে দিয়ে একটি নিরপেক্ষ সরকার গঠন করে একাদশ জাতীয় সংসদ নির্বাচন দেয়ার দাবি জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

বুধবার (১২ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯ টায় রাজধানীর মিরপুরে নাগরিক ঐক্য (বৃহত্তর মিরপুর) শাখা আয়োজিত গণতন্ত্র আনতে হবে, কল্যাণ রাষ্ট্র গড়তে হবে শীর্ষক আলোচনায় এসব কথা বলেন তিনি।

মাহমুদুর রহমান মান্না বলেন, নির্বাচনকালীন সময় এক সাথে দুইটি সংসদ চলতে দেয়া যাবে না। একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। যিনি নির্বাচনকালীন সরকারে থাকবেন তিনিই যদি প্রার্থী হয়ে নির্বাচন করেন তাহলে এটাকে নির্বাচনকালীন সরকার কি ভাবে হবে।

যিনি নির্বাচন করবেন তিনি নির্বাচনকালীন সরকারে থাকতে পারবেন না। এমনকি শেখ হাসিনাও যদি এ সরকারের প্রধান থাকতে চান তাহলে তিনিও নির্বাচন করতে পারবেন না।

বর্তমান নির্বাচন কমিশনের সমালোচনা করে তিনি বলে, প্রধান নির্বাচন কমিশন। সংস্কার না করলে এ মেরুদণ্ডহীন কমিশনের উপর জনগণের আস্থা থাকবে না।

ডাকসুর এই সাবেক ভিপি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর ক্ষমতা অনেক বেশী। যে কেউ প্রধানমন্ত্রী হবার পর স্বৈরাচার হতেই পারেন এটাই স্বাভাবিক। এজন্য প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনতে হবে।

জাতীয় ঐক্যর আন্দোলনে স্বৈরাচারের পরাজয় হবে এমন মন্তব্য করে তিনি বলেন, ঐক্যবদ্ধ আন্দোলনের মুখে সকল স্বৈরাচারের পতন হয়েছে। জাতীয় ঐক্য মাঠে নামলে সরকারের পরাজয় নিশ্চিত। তাই কোথাও সভা-সমাবেশ করার অনুমতি সরকার দিচ্ছে না।

সমাবেশে অধ্যাপক ইসহাকের সভাপতিত্বে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়কারী শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় সদস্য ডাঃ জাহিদুর রহমান, ঢাকা মহানগর বিএনপির সহ-সভাপতি আফতাব মোল্লাহ, নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসান, সদস্য সচিব রিয়াজুল ইসলাম রিহান প্রমুখ।

এসএমএন