ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


ফিটনেসবিহীন বাসে রং


৩১ আগস্ট ২০১৮ ০০:১৯

সাধারণ পরিবহনের গায়ে এখন রঙের তুলির আঁচড় কাটতে ব্যস্ত হয়ে পড়েছেন পরিবহন মালিকেরা। ফিটনেসবিহীন ও রং উঠে যাওয়া গাড়িগুলোতে রং তুলির আঁচড়ে ব্যস্ত হয়ে পড়েছেন তারা।

নিরাপদ সড়কের দাবিতে কোমলমতি শিক্ষার্থীদের এক সপ্তাহের আন্দোলনে সরকারের কর্তাব্যক্তি থেকে শুরু করে প্রশাসন ও বাস মালিকেরা সবাই নড়েচড়ে বসেছেন।

এমনকি প্রশাসনের মুখ থেকেও শোনা গেছে কোমলমতি শিক্ষার্থীরা তাদেরকে আইন প্রয়োগ করতে শিখিয়ে দিয়ে গেছে। আর এই আন্দোলনের পর রাস্তায় গণপরিবহনের সংখ্যা কমে গেছে।

শিক্ষার্থীদের আন্দোলন এবং ট্রাফিক সপ্তাহ পালনের পর বাস মালিকরা কাগজপত্র বিহীন গাড়ি এবং ফিটনেসবিহীন গাড়ি নগরীর রাস্তা থেকে উঠিয়ে নেন।

তবে ফিটনেসবিহীন ও রং উঠে যাওয়া বাসগুলোতে আবার রং করে রাস্তায় নামানোর চেষ্টা করছেন বাস মালিকেরা। আর তাই গ্যারেজে বা রাস্তার পাশে এসব বাসে রঙের কাজ করতে ব্যস্ত হয়ে পড়েছেন রংমিস্ত্রিরা।

উল্লেখ্য, কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনের ফলে এবারের ট্রাফিক সপ্তাহ ৫ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত নির্ধারণ হয়। পরে আরো তিন দিন বাড়িয়ে ১৪ আগস্ট পর্যন্ত এ বিশেষ অভিযান অব্যাহত রাখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এবারের ট্রাফিক সপ্তাহের বিশেষ অভিযানে মোট মামলা হয় ৮৮ হাজার ২৯৩টি, ডাম্পিং করা গাড়ির সংখ্যা দাঁড়ায় ৯ হাজার ৭৭০টি, চালকদের বিরুদ্ধে মামলা করা হয় ১৯ হাজার ৭টি এবং জরিমানা আদায় করা হয় ৫ কোটি ১০ লক্ষ ৯৬ হাজার ২২৭ টাকা।