ঢাকা শনিবার, ২৩শে ফেব্রুয়ারি ২০১৯, ১২ই ফাল্গুন ১৪২৫


খালেদার জামিন আপিলেও বহাল


৬ ডিসেম্বর ২০১৮ ১০:৫৮

আপডেট:
৬ ডিসেম্বর ২০১৮ ১৩:৩৭

ফাইল ফটো

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে চৌদ্দগ্রামে গাড়ি পোড়ানোর অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। একই সঙ্গে আগামী ১৩ ডিসেম্বরের মধ্যে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষকে নিয়মিত ‘লিভ টু’ আপিল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ।। খালেদা জিয়ার পক্ষে ছিলেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী এজে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

গত ১৩ সেপ্টেম্বর কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক কেএম সামছুল আলম তার জামিন আবেদন নামঞ্জুর করে আদেশ দেন। এরপর আদালতের এই আদেশের বিরুদ্ধে ১৫ অক্টোবর হাইকোর্টে আপিল করেন আসামিপক্ষ। ২৪ অক্টোবর আপিল শুনানির জন্য গ্রহণ করে কেন তাকে জামিন দেওয়া হবে না তা জানতে রুল জারি করেন আদালত। পরে গত ২৮ নভেম্বর হাইকোর্টের বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের বেঞ্চ এ মামলায় খালেদা জিয়াকে জামিন দেন।

২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলা সদরের হায়দারপুল এলাকায় একটি কাভার্ডভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পরদিন পুলিশ বাদী হয়ে বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৩২ জনের বিরুদ্ধে এ মামলা করে। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়।