ঢাকা বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


‘পরিত্যক্ত কারাগারে আদালত অগণতান্ত্রিক’


৬ সেপ্টেম্বর ২০১৮ ০২:০৪

খালেদা জিয়ার বিচারের জন্য পরিত্যক্ত কারাগারে আদালত বসানো হয়েছে। এটা সম্পূর্ণ অগণতান্ত্রিক ও অসংবিধানিক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্যের আয়োজনে ইভিএম বর্জন, জাতীয় নির্বাচন ও রাজনৈতিক জোট শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়াকে জোর করে আদালতে নেয়া হয়েছে। কিছুক্ষণ আগেই পত্রিকায় এসেছে উনি (খালেদা জিয়া) বলেছেন, ‘বিচার কী করবেন আপনারা করেন। আমি জানি এখানে আমি ন্যায় বিচার পাবো না। তাই আমি আর এ আদালতে আসবো না।’

গণতন্ত্রের জন্য লড়াই করার অভিযোগে খালেদা জিয়াকে কারাগারে নিক্ষেপ করা হয়েছে এমন মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, যারা বিনা ভোটে নির্বাচিত সরকার, যারা ১৫৪ টি আসন বিনা নির্বাচনে পেয়েছে তারা এখন গণতান্ত্রিক আন্দোলনের উপরে, গণতন্ত্রের নেতাদের উপরে যে অন্যায়, নির্যাতন চালাচ্ছে তা নজরবিহীন। কয়েকদিন থেকে হাজার হাজার নেতাকর্মীদের উপরে ভৌতিক মামলা দেওয়া হচ্ছে। আপনারা দেখেছেন এ সরকার কোটা সংস্কারের আন্দোলনে থাকা শিক্ষার্থীদের উপর কি নির্মমতা দেখিয়েছে। যারা নিরাপদ সড়কের দাবিতে রাজপথে ছিল তাদের উপর কিভাবে নির্যাতন করেছে। এ জুলুম, নির্যাতন ও নির্মমতা পাকিস্তানের শাসকদের চাইতে কম না।

তিনি আরো বলেন, আমরা ৭১ সালে এরকম দেশের সপ্ন দেখি নাই। আমরা সপ্ন দেখেছিলাম এরকম দেশের যেখানে মানুষের কথা বলার অধিকার থাকবে। কিন্তু এ সরকার আমাদের সব অধিকার কেড়ে নিয়েছে।

এসময় বিএনপির এ মহাসচিব, ড. কামাল হোসেন, একিউএম বদরুদ্দোজা চৌধুরী, আ.স.ম আব্দুর রব ও মান্নার উদ্যেশে বলেন, আসুন আমরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে আমাদের সেই সপ্নের গনতান্ত্রিক দেশ প্রতিষ্ঠা করি।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সঞ্চলনায় এতে আরো বক্তব্য রাখেন বিএনপি মসহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডি সভাপতি আসম আবদুর রব, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক প্রমুখ।

এমএ