ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


চট্টগ্রাম ৮ উপ-নির্বাচন ঘিরে প্রার্থীদের দৌড়ঝাঁপ


৪ ডিসেম্বর ২০১৯ ০৪:১৮

ছবি সংগৃহীত

চট্টগ্রাম ৮ আসনে বইছে নির্বাচনী হাওয়া। ১৩ জানুয়ারি অনুষ্ঠিতব্য উপ-নির্বাচনে মনোনয়ন পেতে দৌড়ঝাপ শুরু করছেন সম্ভাব্য প্রার্থীরা। আওয়ামী লীগ ও বিএনপির নেতা ছাড়াও তাদের জোট শরীক দলগুলো থেকে মনোনয়ন চাচ্ছেন প্রার্থীরা। এর ধারাবাহিকতায় তৃণমূল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (তৃণমূল এনডিএম) চেয়ারম্যান খোকন চৌধুরীও মহাজোটের মনোননয় পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
বোয়ালখালী উপজেলা ও নগরীর পাঁচটি ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম ৮ আসন। ২০০১ সালের জাতীয় নির্বাচনের পর টানা তিনবার মহাজোটের ব্যানারে বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দীন খান বাদল এ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। চলতি মাসের ৭ নভেম্বর ভারতের বেঙ্গালুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। রোববার এ আসনে তফসিল ঘোষনা করেছে ইসি।
নির্বাচনী মাঠে ইতোমধ্যেই প্রচারনায় নেমেছেন তৃণমূল এনডিএম’র চেয়ারম্যান খোকন চৌধুরী। নির্বাচনী এলাকায় পোস্টার ও ফেস্টুন টাঙিয়েছে তার কর্মী সমর্থকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও খোকন চৌধুরীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন কেউ কেউ।
সোমবার বিকেলে বহদ্দারহাট স্বাধীনতা কমপ্লেক্স হতে চান্দগাঁও সিএমবি মোড় পর্যন্ত বিশাল র‌্যালি ও শো-ডাউন করেছে তার নেতাকর্মীরা। নিয়মিত গণসংযোগ ছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন খোকন চৌধুরী।
জানতে চাইলে তিনি বলেন, আমি রাজনীতির মাঠে পরীক্ষিত সৈনিক। জনগণের সাথে আমার নিবিড় সম্পর্ক। দশম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম ১০ আসনে প্রার্থী হিসেবে মনোনীত হয়েছিলাম। আওয়ামী লীগের হাইকমান্ডের নির্দেশে প্রার্থিতা প্রত্যাহার করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রিন সিগন্যাল দিলে এবার নির্বাচনে অংশ নিবো।
খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম ৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির আহ্বায়ক আবু সফিয়ান ও জাতীয় পার্টির জিয়াউদ্দিন আহমেদ বাবলুও নিজ দলের প্রার্থী হতে চান। সূত্রমতে, আওয়ামী লীগ এই আসনে দলীয় প্রার্থী দেবে না। তারা শরিক কোন দলের প্রার্থীকে সমর্থন দেবে। জাতীয় পার্টি ও জাসদের পক্ষ থেকেও এই আসনটি চাওয়া হয়েছে।
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ি, চট্টগ্রাাম-৮ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১২ ডিসেম্বর। যাচাই-বাছাই ১৫ ডিসেম্বর। প্রত্যাহারের শেষ দিন ২২ ডিসেম্বর