ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


খুলনায় পাটকলে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ১৬ ইউনিট


৩ এপ্রিল ২০২৪ ২২:০৬

সংগৃহীত

খুলনার রূপসা উপজেলার সালাম জুট মিলের পাট গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ১৬টি ইউনিট কাজ করছে।

বুধবার (৩ এপ্রিল) বিকেল সোয়া ৫টার দিকে রূপসার জাবুসা চৌরাস্তা মোড় এলাকায় অবস্থিত সালাম জুট মিলের ৩নং গুদাম থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুন পাশের আরও দুটি গুদামে ছড়িয়ে পড়ে। এ সময় কর্মরত শ্রমিকরা ভয়ে গুদাম থেকে বেরিয়ে আসেন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত (রাত সাড়ে ১০ টা) আগুন নিয়ন্ত্রণে আসেনি।

পাটকলের শ্রমিক-কর্মচারীরা জানান, বিকেল সোয়া ৫টার দিকে হঠাৎ করে সালাম জুট মিলে আগুন লাগে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন তারা।

সালাম জুট মিলের ম্যানেজার বশির আহম্মেদ জানান, ৩ নং গুদামে অবস্থিত একটি মেশিনে যান্ত্রিক ত্রুটির কারণে শর্ট সার্কিট হয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এরপর অল্প সময়ের মধ্যে ২নং ও ১ নং গুদামেও আগুন ছড়িয়ে পড়ে।

প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী এম এম এ সালাম সাংবাদিকদের জানান, ৩টি গুদামে ৭৫০ টন উৎপাদিত পণ্য ছিল, যার আনুমানিক মূল্য ১০ কোটি ৫০ লাখ টাকা।

এছাড়া ১ হাজার ৩০০ টন কাঁচাপাট ছিল, যার আনুমানিক মূল্য প্রায় ২০ কোটি। এছাড়া যন্ত্রপাতিসহ আরও অনেক পণ্য গুদামে ছিল বলে জানান তিনি। তার দাবি করেন, আগুনে সবমিলিয়ে প্রায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (খুলনা) ফারুক হোসেন শিকদার বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের খুলনার বয়রা, টুটপাড়া, রূপসা ও বাগেরহাটের ফকিরহাট থেকে ১৪টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। নৌবাহিনীর ২টি ইউনিটও তাদের সঙ্গে যোগ দিয়েছে। তারা আগুন নিয়ন্ত্রণের জন্য প্রাণপণ চেষ্টা করছেন। কিন্তু এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি।

তবে কীভাবে আগুনের সূত্রপাত ঘটেছে তা এখনও জানা যায়নি বলে জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

তিনি আরও জানান, ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছানোর আগেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। এ ছাড়া পানি সংকটের কারণে আগুন নেভাতে হিমশিম খেতে হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে আরও সময় লাগতে পারে বলে জানান তিনি।

নতুনসময়/এএম


খুলনা, রূপসা, জুট মিল, গুদাম, অগ্নিকাণ্ড