ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


‘প্রান্তিক পর্যায়ে চিকিৎসাসেবা পৌঁছালে হাসপাতালে রোগীর চাপ কমবে’


১১ মার্চ ২০২৪ ২১:১৯

সংগৃহীত

প্রান্তিক মানুষের কাছে চিকিৎসাসেবা পৌঁছালে মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে রোগীর চাপ এমনিতেই কমবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

সোমবার (১১ মার্চ) সকালে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের সভাকক্ষে রাজশাহী, বগুড়া, নওগাঁ, পাবনা ও সিরাজগঞ্জ মেডিকেল কলেজের অধ্যক্ষ, সংশ্লিষ্ট হাসপাতালের পরিচালক ও বিভাগীয় প্রধানদের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমি চট্টগ্রাম ও সিলেট ঘুরেছি। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসে ভালো লাগলো। অন্যগুলোর তুলনায় এই হাসপাতাল অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন। মেডিকেল কলেজটা শুধু চিকিৎসার জন্য নয়। এখানে শিক্ষা, গবেষণা সবই হয়ে থাকে। সুতরাং ডিস্ট্রিক হসপিটাল বা অন্য যেগুলো আছে, সেগুলোকেও অন্তর্ভুক্ত করতে হবে।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, রাজশাহীতে একটি ডিস্ট্রিক্ট হাসপাতাল (সদর হাসপাতাল) আছে, অত্যন্ত সুন্দর, কিন্তু খালি পড়ে আছে। আমরা চেষ্টা করবো সেটিকে সচল করার। সেটিকে সচল করে মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর চাপ কমানোর চেষ্টা করবো। কিছু জনবলের ঘাটতি আছে, সেটি সমাধান করতে পারবো বলেও আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্য মন্ত্রী।

স্বাস্থ্য মন্ত্রী আরও বলেন, অভিযান কথাটা একটু অন্যরকম শোনায়। অভিযান তো হয় চোর ধরতে গেলে, জঙ্গি ধরতে গেলে। আমরা হাসপাতাল পরিদর্শন শুরু করেছি। এই পরিদর্শন চলমান থাকবে। কোনো হাসপাতাল তাদের পূর্বশর্ত ছাড়া কোনোভাবেই চলতে পারবে না। একটা অপারেশন করতে যা যা দরকার সেটা ছাড়া কোনোদিনই কোনো হাসপাতালকে অনুমোদন দেওয়া হবে না। আর সেখানে অপারেশন করতে কোনো দুর্ঘটনা ঘটলে সেই দায়দায়িত্ব ওই হাসপাতাল এবং চিকিৎসককেই নিতে হবে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের দৌরাত্ম্য ও সাংবাদিক প্রবেশে বাধা দেওয়ার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, এমন যদি কারো কাছে কোনো অভিযোগ থাকে, তাহলে বলবেন সেটা আমরা দেখবো।

সম্প্রতি হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকের হাতে রোগীর স্বজনকে নির্যাতনের প্রসঙ্গ তুললে মন্ত্রী বলেন, ওটার ব্যাপারে আমি জানি না। হাসপাতাল কর্তৃপক্ষ সেটা দেখবেন।

স্বাস্থ্যমন্ত্রী রোববার দুই দিনের সরকারি সফরে রাজশাহী ও নওগাঁ পরিদর্শন করেন। প্রথম দিন রোববার নওগাঁ এবং দ্বিতীয় দিন সোমবার রাজশাহীতে সরকারি সফর শেষে দুপুরে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ছেড়ে যান।

নতুনসময়/এএম


প্রান্তিক, মানুষ, চিকিৎসাসেবা, রোগী, চাপ, কমবে, স্বাস্থ্য, মন্ত্রী, রামেক