ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


খুলনায় তৃতীয়বারের মতো মেয়র হলেন তালুকদার আব্দুল খালেক


১৩ জুন ২০২৩ ০৫:৫৮

ছবি সংগৃহীত

তৃতীয়বারের মতো খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র নির্বাচিত হয়েছেন তালুকদার আব্দুল খালেক। ২৮৯ কেন্দ্রের বেসরকারি প্রাথমিক ফলাফলে আওয়ামী লীগের এ প্রার্থী পেয়েছেন ১৫৪৮২৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলনের আব্দুল আউয়াল পেয়েছেন ৬০০৬৪ ভোট। তালুকদার আব্দুল খালেক ৯৪৭৬১ ভোট বেশি পেয়ে বেসরকারিভাবে জয়লাভ করেছেন।

সোমবার (১২ জুন) রাত ৯টার দিকে খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমে চলে ভোটগ্রহণ। এবার খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মোট ১৮০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

তালুকদার আব্দুল খালেক ২০১৮ সালে ধানের শীষ প্রতীকের বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন। তারও আগে, ২০০৮ সালের নির্বাচনে মেয়র পদে জয়লাভ করেন তিনি।

উল্লেখ্য, ১৯৫২ সালের ১ জুন বাগেরহাটের মল্লিকেরবেড় গ্রামে জন্মগ্রহণ করেন তালুকদার আব্দুল খালেক। স্কুলজীবন থেকে শুরু করে রাজনৈতিক জীবনের প্রায় পুরোটাই কেটেছে খুলনায়। ছাত্রজীবনে রাজনীতিতে সক্রিয় হন। 

১৯৭৭ সালে খুলনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হন। ওই বছরই ২১ বছর বয়সে খুলনা পৌরসভার মহসিনাবাদ ইউনিয়নের কমিশনার হন। এরপর মহসিনবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আঞ্চলিক শ্রমিক লীগের খুলনা জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০১৪ সালে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বাগেরহাট-৩ আসন থেকে সংসদ সদস্য হন। ওই আসনের বর্তমান সংসদ সদস্য তার স্ত্রী হাবিবুন নাহার। এর মধ্যে, ১৯৯৬ সালে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তালুকদার আব্দুল খালেক।

এবার খুলনা সিটি নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এর মধ্যে, পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন এবং নারী ভোটার ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন।


খুলনা