ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


পাকিস্তান আমাদের দেখে দীর্ঘশ্বাস ফেলে : তথ্যমন্ত্রী


১৮ ডিসেম্বর ২০২২ ০৮:৫৫

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পাকিস্তান আমাদের দেখে দীর্ঘশ্বাস ফেলে। বাংলাদেশ আজকে বহুদূর এগিয়ে গেছে। পাকিস্তান এখন বাংলাদেশের অনেক পেছনে।

শনিবার (১৭ ডিসেম্বর) তথ্য ভবনে আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, বাঙালির পাঁচ হাজার বছরের ইতিহাসে বাংলাদেশই প্রথম রাষ্ট্র গঠন করেছে। এর আগে অনেকবার স্বাধীনতার চেষ্টা করা হয়েছে, কিন্তু স্বাধীনতা আসেনি। তিতুমীর, ক্ষুদিরাম, প্রীতিলতা, নেতাজি সুভাষ চন্দ্র বসু চেষ্টা করেছিলেন কিন্তু স্বাধীনতা আসেনি। জাতির পিতা ঘোষণা করলেন, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এরপর এক সাগর রক্ত, ৩০ লাখ শহীদ এবং ২ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা পেলাম স্বাধীন বাংলাদেশ।

তথ্যমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশ বিশ্বে উদাহরণ হিসেবে উপস্থাপিত হয়। এটিই বঙ্গবন্ধু ও তার কন্যার রাষ্ট্র পরিচালনার সার্থকতা। জিয়াউর রহমান ক্ষমতা দখলের পর শাহ আজিজুর রহমানকে প্রধানমন্ত্রী বানিয়েছিল। আজিজুর রহমান জাতিসংঘে বলেছিল পূর্ব পাকিস্তানে কোনো যুদ্ধ হচ্ছে না। এরশাদ সাহেবও কম যাননি। জামায়াতে ইসলামকে সঙ্গে নিয়ে বিএনপি ক্ষমতায় এসেছিল। পাকিস্তানের পতাকার জন্য যারা লড়েছে, তাদের গাড়িতেই লাল-সবুজের পতাকা দিয়েছিলেন খালেদা জিয়া।

তিনি বলেন, স্বাধীনতার ইতিহাস নিয়ে বিকৃতি হয়েছে। নায়ককে বানানো হয়েছে খলনায়ক। কিন্তু ইতিহাস মুছে ফেলা যায় না। পৃথিবীর অনেক দেশে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস সংরক্ষিত আছে। সেটি মুছে ফেলা যায়নি। বঙ্গবন্ধু বেঁচে থাকলে আমাদের দেশ উন্নত দেশ হতো।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়ার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. জসিম উদ্দিন, বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলাম প্রমুখ।

আইকে