ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


ই-সিগারেট নিষিদ্ধের পক্ষে স্বাস্থ্য অধিদপ্তর


১৬ ডিসেম্বর ২০২২ ১১:০৬

জনস্বাস্থ্য সুরক্ষায় ও ভবিষ্যৎ প্রজন্মকে নিরাপদ রাখতে ভেপ বা ই-সিগারেটসহ এই ধরনের সব পণ্য আমদানি ও ব্যবহার নিষিদ্ধের প্রস্তাবে সমর্থন জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। পাশাপাশি এর সম্প্রসারণ সহায়ক সব কার্যক্রমও নিষিদ্ধ করা প্রয়োজন বলে মনে করে সংস্থাটি।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের (এনসিডিসি) লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, উচ্চ রক্তচাপ ও হৃদরোগসহ অন্যান্য অসংক্রামক রোগের জন্য ধূমপান ও তামাকের ব্যবহার অন্যতম প্রধান কারণ। এই ঝুঁকি নিরসনে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাক নির্মূলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়, গর্ভবতী নারী ও শিশু-কিশোরদের ক্ষেত্রে নিকোটিনের ব্যবহার শিশুর মস্তিষ্কের বিকাশকে বাধাগ্রস্ত করে। ই-সিগারেটে ব্যবহৃত কেমিক্যাল খাদ্যমান সম্পন্ন হলেও দীর্ঘমেয়াদে শ্বাসতন্ত্রে ঝুঁকির আশঙ্কায় জনস্বাস্থ্যের জন্য গভীর উদ্বেগের বিষয়। এ ছাড়াও এতে ব্যবহৃত তরল বাষ্পীভূত করার ফলে ফরমালডিহাইড উৎপন্ন হয়, যা ক্যান্সারের কারণ।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের প্রস্তাবিত খসড়া সংশোধনীতে তামাক ও তামাকজাত পণ্যে কোনো মিষ্টি মসলা, সুগন্ধি বা আসক্তিমূলক দ্রব্যের মিশ্রণও নিষিদ্ধ রাখা হয়েছে।

আইকে