ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


‘গুম হওয়া’ বিএনপি নেতার বাসায় মার্কিন রাষ্ট্রদূত


১৫ ডিসেম্বর ২০২২ ০৬:৫৪

২০১৩ সালে ‘গুম হওয়া’ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

আজ বুধবার সকাল ৯টার দিকে তিনি সুমনের বাসায় যান। মার্কিন রাষ্ট্রদূত সেখানে প্রায় ২৫ মিনিট অবস্থান করেন। মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে এ সময় আরও উপস্থিত ছিলেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ডেস্কের অফিসার লিকা জনসন।

সুমনের বাসা থেকে বের হওয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ বিষয়ে সুমনের পরিবার থেকেও কিছু বলা হয়নি।

এদিকে,মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস সুমনের বাসায় গেলে বাইরে জড়ো হন ‘মায়ের কান্না’ নামের একটি সংগঠনের নেতাকর্মীরা। সুমনের বাসা থেকে মার্কিন রাষ্ট্রদূত বের হলে প্রায় ৪৫ বছর আগের গুমের ঘটনা ও সামরিক শাসনামলে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তার কাছে স্মারকলিপি দেয় সংগঠনটি।

১৯৭৭ সালের ২ অক্টোবর বিদ্রোহ দমনের নামে বিমান বাহিনীর সহস্রাধিক সদস্য গুমের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সংগঠন ‘মায়ের কান্না’। তারা জিয়াউর রহমানের সামরিক সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেন। ৪৫ বছর পূর্বের গুমের ঘটনা ও সামরিক শাসনামলে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত দাবি করেন।

উল্লেখ্য, সাজেদুল ইসলাম সুমন ঢাকা মহানগর উত্তর বিএনপির তৎকালীন ৩৮ নম্বর ওয়ার্ড কমিটির (বর্তমান ২৫ নম্বর ওয়ার্ড) সাধারণ সম্পাদক ছিলেন। ২০১৩ সালের ৪ ডিসেম্বর রাজধানীর বসুন্ধরার তার খালার বাসা থেকে র‍্যাব পরিচয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। সেই থেকে নিখোঁজ আছেন এ বিএনপি নেতা।

আইকে