ঢাকা মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


বাইরের চাপের কাছে মাথানত করবে না বাংলাদেশ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


১২ ডিসেম্বর ২০২২ ০৮:৩৮

বাংলাদেশ বাইরের কোনো চাপের কাছে মাথানত করবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রোববার (১১ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘বাংলাদেশ প্রেক্ষাপট : মানবাধিকার প্রচার ও সুরক্ষা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ সরকারের ক্ষমতার উৎস এ দেশের জনগণ। জনগণই নির্ধারণ করবে কে এ জাতিকে শাসন করবে। কোনো বাহ্যিক শক্তি বা কোনো অভ্যন্তরীণ ষড়যন্ত্র এটি নির্ধারণ করতে পারবে না।

তিনি বলেন, গণতন্ত্র ও সাংবিধানিক পথ থেকে জাতিকে যেন লাইনচ্যুত হতে না হয়, সেজন্য বাইরের কোনো চাপের কাছে মাথানত করবেন না শেখ হাসিনা। বন্ধুর সৈনিকরা এ মাটিতে গণতন্ত্র ও মৌলিক স্বাধীনতা রক্ষার লড়াইয়ে কখনও হাল ছাড়বে না।

ঢাকাস্থ বিদেশি মিশনগুলোকে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার জন্য আহ্বান জানান প্রতিমন্ত্রী।

সম্প্রতি ঢাকার ১৫টি কূটনৈতিক মিশনের দেওয়া যৌথ বিবৃতির বিষয়ে শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের রাষ্ট্রীয় মর্যাদা ও নীতির মূলে রয়েছে গণতান্ত্রিক নীতি ও মূল্যবোধ। স্বৈরাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সংগ্রাম করেছেন, ক্ষমতায় এসে তা অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেমিনারে আরও বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।

আইকে