ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


সীমান্ত বৈঠকে যোগ দিতে ভারতে বিজিবির প্রতিনিধি দল


৮ ডিসেম্বর ২০২২ ০০:০৫

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) আঞ্চলিক কমান্ডার পর্যায়ে বৈঠকে যোগ দিতে ভারত সফরে গেছেন বিজিবি’র উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

বুধবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত প্রবেশ করলে প্রতিনিধি দলকে স্বাগত জানায় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।

ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। বিজিবির ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন চট্টগ্রাম রিজিয়ন কমান্ডার তানভীর গনি চৌধুরী। বৈঠক শেষে আগামী ৯ ডিসেম্বর প্রতিনিধি দলটি দেশে ফিরে আসবে।

জানা গেছে, বিএসএফের সঙ্গে আঞ্চলিক কমান্ডার পর্যায়ের এ বৈঠকে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ ছাড়াও মাদক, অস্ত্র, গোলাবারুদ, স্বর্ণসহ অন্যান্য চোরাচালান; নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায়সহ দ্বিপাক্ষিক নানা ইস্যু নিয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, চলতি বছরের ২০ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ের বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী চলমান উন্নয়ন কর্মকাণ্ডের অগ্রগতিসহ অমীমাংসিত বিষয় দ্রুত সমাধান এবং দু’দেশের সীমান্তে বসবাসকারী জনগণের নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়ে আলোচনা হয়।

আইকে