ঢাকা মঙ্গলবার, ২৯শে নভেম্বর ২০২২, ১৬ই অগ্রহায়ণ ১৪২৯


রিজার্ভ চুরির ঘটনায় শিগগিরই প্রতিবেদন: সিআইডি প্রধান


২৪ নভেম্বর ২০২২ ১৯:১৮

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় শিগগিরই তদন্ত প্রতিবেদন দেওয়া হবে। চুরির ঘটনার সঙ্গে যেসব দেশের সংশ্লিষ্টতা পাওয়া গেছে সেসব দেশে ইতোমধ্যে আমরা চিঠিও পাঠিয়েছি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মালিবাগ সিআইডির প্রধান কার্যালয় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রিজার্ভ চুরির সঙ্গে যেসব দেশের নাম এসেছে আমরা সেসব দেশের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি। ইতোমধ্যেই তাদের চিঠি পাঠিয়ে তথ্য চেয়েছি। তথ্য আমরা পেলেই একটি পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে। সেক্ষেত্রে ঘটনার সঙ্গে দেশ-বিদেশে যারা জড়িত তাদের নাম বেরিয়ে আসবে।

সাংবাদিকদের প্রশ্ন তিনি আরও বলেন, বিষয়টি যেহেতু স্পর্শকাতর এবং অন্যান্য দেশের সম্পৃক্ততা আছে এ কারণেই মূলত তদন্তে একটু সময় লাগছে। এ ছাড়াও আমরা এমনভাবে তদন্ত করছি যেন এ নিয়ে ভবিষ্যতে কোনও প্রশ্ন না থাকে। আমরা সেভাবেই তদন্ত করছি।

উল্লেখ্য, ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফটের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ৮ কোটি ১০ লাখ টাকা ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। ওই টাকা তারা ফিলিপাইনের রিজল ব্যাংকে পাঠিয়ে দেয়। এ ছাড়াও শ্রীলঙ্কায় কিছু অংশ টাকা যায়। পরবর্তীতে কূটনৈতিক তৎপরতায় ইতোমধ্যে ওই দেশ থেকে টাকা নিয়ে আসে তদন্ত সংস্থা।

নতুনসময়/আইকে