ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


করোনা পরীক্ষার নমুনা দিলেন ৬৫ এমপি


২২ জুন ২০২০ ০৩:১২

করোনাভাইরাসের সংক্রমণ পরীক্ষার জন্য ৬৫ জন সংসদ সদস্যের (এমপি) নমুনা সংগ্রহ করা হয়েছে। জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনের পরবর্তী চার কার্যদিবসে অংশগ্রহণের জন্য নির্ধারিত ১৭০ জন সংসদ সদস্যের কোভিড-১৯ পরীক্ষার অংশ হিসেবে গতকাল শনিবার থেকে নমুনা সংগ্রহ শুরু হয়েছে।

সংক্রমণের ঝুঁকির কথা বিবেচনা করে বাজেট অধিবেশনে সাংসদদের ভাগ করে অধিবেশনে অংশ নেওয়ার পরিকল্পনা আগেই নেওয়া হয়। সে মোতাবেক প্রতিদিন ৮০-৯০ জন সাংসদ অংশ নেন। প্রত্যেকের সাংসদের আসনের মধ্যে দূরত্ব বজায় রাখা হচ্ছে। এরপরও কোনো ঝুঁকি নিতে চাইছে না সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ সাংসদের নমুনা পরীক্ষার জন্য ইতিমধ্যে চিঠি দেওয়া হয়েছে। সংসদের মেডিকেল সেন্টারে শনিবার থেকে নমুনা জমা দিচ্ছেন সাংসদেরা। প্রথম দিন ২০ জন সাংসদ নমুনা দিয়েছেন। আজ রোববার আরও ৪৫ জন দিয়েছেন। সব মিলিয়ে দুই দিনে নমুনা দিয়েছেন ৬৫ জন। আগামীকাল সোমবারও সাংসদদের নমুনা সংগ্রহ করা হবে।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, ‘আমরা তিনদিন নমুনা সংগ্রহের উদ্যোগ নিয়েছি। এটা বাধ্যতামূলক নয়। তবে সাংসদেরা সাড়া দিচ্ছেন।’

চিফ হুইপ আরও বলেন, ‘অনেক সাংসদ নিজের নির্বাচনী এলাকায় নিয়মিত ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন। কেউ কেউ ইতিমধ্যে নিজ উদ্যোগে নির্বাচনী এলাকায় করোনা পরীক্ষা করিয়েছেন। যারা এখনো বাকি আছেন, তাদের নমুনা নেওয়া হচ্ছে।’

এবার এখন পর্যন্ত বাজেট অধিবেশন তিন কার্যদিবস চলেছে। সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, আগামী ২৩, ২৪, ২৯ ও ৩০ জুন সংসদের অধিবেশন চলতে পারে। সংক্ষিপ্ত পরিসরে অধিবেশনের কার্যক্রম চলবে।

চলতি বাজেট অধিবেশনে যোগ দিয়েছেন এমন দুজন সাংসদসহ ইতিমধ্যে অন্তত ১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বশেষ শনিবার নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মোর্ত্তজার করোনা পজিটিভ এসেছে। এ ছাড়া সংসদ সচিবালয়ের প্রায় ১০০ জনের মতো কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হয়েছেন।