ঢাকা বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


করোনাকালে জনবান্ধব পদক্ষেপ গ্রহণ করেছে সরকার: স্পিকার


২২ জুন ২০২০ ০৩:০৩

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, করোনা ভাইরাস সংক্রমণজনিত এ সংকটকালীন সময়ে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সার্বিক সুরক্ষা ও জীবন-জীবিকা নির্বাহের জন্য উন্নয়ন কার্যক্রম এবং জনবান্ধব পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এ সকল পদক্ষেপ প্রায় স্থবির হয়ে পড়া অর্থনীতির চাকা চলমান রাখতে অবদান রাখছে।

রবিবার সকালে পীরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে চেক হস্তান্তর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে ৮৫০টি মসজিদের অনুকূলে ২০ হাজার টাকা করে মোট ১ কোটি ৭০ লক্ষ টাকার চেক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর ২৫জন শিক্ষার্থীর প্রত্যেককে ২৫ হাজার টাকা করে মোট ৬ লক্ষ ২৫ হাজার টাকার চেক এবং ঢাকা-রংপুর ছয় লেন রাস্তার জন্য পীরগঞ্জ অংশের জমি অধিগ্রহণের ৮৭টি চেকে ৯ কোটি ৫৬ লক্ষ ২৬ হাজার ৯২৫ টাকার চেক বিতরণ করা হয়। এসময় প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আব্দুল্লাহর ঐকান্তিক প্রচেষ্টায় ইমাম, মুয়াজ্জিন ও মসজিদের অনুকূলে সরকারি অনুদান বরাদ্দ সম্ভব হওয়ায় স্পিকার তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের জীবন জীবিকা সুরক্ষা করার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ, সংকট সময়ে মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের অস্বচ্ছলতা দূরীকরণের জন্য নগদ অর্থ সহায়তা ঘোষণা ও সরকারি অনুদান, বিভিন্ন প্রকার প্রণোদনা, স্বাস্থ্য বীমার ব্যবস্থাসহ নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছেন। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, যেমন- কৃষিশ্রমিক, দিনমজুর, রিকশা ও ভ্যানচালক, পরিবহন শ্রমিক, ভিক্ষুক, প্রতিবন্ধী, পথশিশু, বিধবা নারী এবং হিজড়া সম্প্রদায়ের প্রতি বিশেষ নজর রাখাসহ ত্রাণ সহায়তা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন। ইতোমধ্যে পীরগঞ্জ উপজেলায়ও ওয়ার্ড ও ইউনিয়নভিত্তিক ব্যাপক ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এ সকল কার্যক্রম অব্যাহত থাকবে।

এতে জেলা প্রশাসক আসিব আহসান, পীরগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজিমুল ইসলাম শামিম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান রাঙ্গাসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হন।