ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


১৮ বছর পর ঢাবি শিক্ষার্থী বিপু হত্যা মামলার রায়, ৫ জনের যাবজ্জীবন


৬ জানুয়ারী ২০২৩ ০৫:৩৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মনিরুল ইসলাম বিপুকে হত্যার দায়ে পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাদের আরও তিন মাস করে কারাভোগ করতে হবে। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় পাঁচজনকে খালাস দেওয়া হয়েছে।

হত্যার ১৮ বছর পর আজ বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন ঢাকার বিশেষ দায়রা জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন।

যাবজ্জীবন কারাদণ্ডাদেশপ্রাপ্তরা হলেন বাবু, বাবুল ওরফে চায়না বাবুল, তারিকুল ইসলাম ওরফে মিল্লাত, খায়রুল বাশার এবং সুমন ওরফে পাতলা সুমন।

খালাসপ্রাপ্তরা হলেন সোহেল, আলম, আজাহারুল ইসলাম ওরফে পারভেজ, মামুন এবং উজ্জল।

সংবাদমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন সংশ্লিষ্ট আদালতের সাঁটলিপিকার সোহানুর রহমান।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৪ সালের ২৬ জুলাই বিকালে ডেমরার বাসা থেকে বিপুকে ডেকে নিয়ে যান বাবু। এর ১৫-২০ মিনিট পর বিপুর বাসার গৃহকর্মী বাসায় এসে জানান, বিপু মাথায় রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন। বিপুর খালা রোকসানা আক্তার ও প্রতিবেশী সুমন তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় বিপুর মা লায়লা বেগম ওইদিন ডেমরা থানায় হত্যা মামলা করেন। মামলাটি তদন্ত করে ডেমরা থানার উপ-পরিদর্শক সাইদুল ইসলাম ২০০৪ সালের ২৯ নভেম্বর ১০ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন।

চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ করায় বিপুকে গুলি করে হত্যা করা হয় বলে অভিযোগপত্রে উল্লেখ করেন তদন্ত কর্মকর্তা।

২০০৬ সালের ১২ জুন আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে ৩০ জন সাক্ষীর মধ্যে ৮ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

আইকে