ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


অকার্যকর মশার ওষুধ, ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ


১৮ জুলাই ২০১৯ ২০:০৩

ছবি সংগৃহিত

রাজধানীতে অকার্যকর মশার ওষুধ কেনা ও সরবরাহের সঙ্গে কে বা কারা জড়িত তা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুই সিটি করপোরেশনের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে মশা নিধন ও ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর ওষুধ আমদানি করে তা অতি দ্রুত ছিটানোর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রয়োজনে সরকারের সহযোগিতা নিতে বলা হয়েছে। এ আদেশ কার্যকরে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা আগামী ২০ আগস্টের মধ্যে জানাতে দুই সিটির মেয়র ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ নির্দেশ দেন। আদেশের আগে ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ না থাকায় আদালত অসন্তোষ প্রকাশ করে বলেন, ‘মহামারি হতে বাকি নেই। বারবার বলার পরও ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন ব্যবস্থা নেয়নি। এরই মধ্যে ২১-২২ জন মারা গেছেন। কয়েক হাজার অসুস্থ। কিন্তু আপনারা বলছেন, কিছু হয়নি। কী করে একজন মেয়র বলেন যে কিছু হয়নি!’ আদালত বলেন, ‘মানুষ মারা যাচ্ছে। আর বলছেন, দুশ্চিন্তা নেই! কিন্তু যার সন্তান গেছে সেই বোঝে কী গেছে তার।’

ঢাকার বায়ুদূষণ নিয়ে গত ২১ জানুয়ারি পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হলে হাইকোর্টে রিট আবেদন করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। এই রিট আবেদনের ওপর শুনানিকালে মশার প্রসঙ্গ ওঠে। এরপর গত ১৫ মে ও ২ জুলাই হাইকোর্ট রাজধানীতে মশার উপদ্রব নিয়ে সিটি করপোরেশনের ওপর ক্ষোভ প্রকাশ করেন এবং মশা নিয়ন্ত্রণে কী পদক্ষেপ নিয়েছে তা জানাতে বলা হয়। এরই ধারাবাহিকতায় দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে হাইকোর্টে পৃথক দুটি প্রতিবেদন দাখিল করা হয়।