ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


কংগ্রেস সভাপতির পদ থেকে আজই পদত্যাগ করছেন রাহুল!


২৫ মে ২০১৯ ২২:১৫

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরই পরাজয়ের দায় নিজের ঘাড়ে নিয়েছেন রাহুল গান্ধী। কিছু সূত্রে রাহুলের পদত্যাগের সম্ভাবনা নিয়ে খবর ছড়াতেই দলে আলোড়ন তৈরি হয়েছে। ওয়ার্কিং কমিটির বৈঠকে কী করবেন কংগ্রেস সভাপতি তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। রাহুলের পদত্যাগের কথা শুনেই দলের নবীন নেতারা দিল্লি আসতে শুরু করেছেন। তাঁরা চান, রাহুল যাতে কোনও ভাবেই পদত্যাগ না করেন। কারণ, তাঁরা মনে করছেন, রাহুল জেদ ধরে থাকলে পদত্যাগ করেই ফেলবেন। কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে রাহুল পদত্যাগ করতে চাইলে আদৌ কি তা গ্রহণ করা হবে? এই প্রশ্নে মতিলাল ভোরার মতো প্রবীণ নেতারা রাহুলেই আস্থা রাখছেন। ভোরার পাল্টা প্রশ্ন, রাহুল গান্ধীর বদলে দায়িত্ব নিতে পারেন, দলে এমন ব্যক্তি কে আছে?

প্রবীণ নেতাদের অনেকেই মনে করছেন, নিজের আশপাশে রাহুল যাঁদের রেখেছেন, তাঁরাই ভুল পরামর্শ দিয়েছেন। এই সব ফাঁক ভরাট করে নতুন চিন্তাভাবনা নিয়ে এগোতে হবে।

এক প্রবীণ নেতা মনে করিয়ে দেন, ইন্দিরা গান্ধীও রায়বরেলী কেন্দ্র থেকে রাজ নারায়ণের কাছে হেরে গিয়েছিলেন ১৯৭৭ সালে। সে বারেও হারের ব্যবধান ছিল ৫৫ হাজারের। এ বারেও অমেঠীতে রাহুলের হারের ব্যবধান এতটাই। কংগ্রেস অনেক ওঠাপড়া দেখেছে। আবার মাথা তুলে দাড়িয়েছে। এটা এমন নতুন কিছু ঘটনা নয়। অমেঠীতে দলের হারের দায় নিয়ে সেই জেলা কমিটির সভাপতিও ইস্তফা দিয়েছেন। কংগ্রেসের বিক্ষুব্ধ নেতারা বলছেন, এ তো রাহুলকে আড়াল করার ‘ছল’।

আর রাহুল-পন্থীরা বলছেন, বৈঠকেও ইস্তফার ঢল নামবে। কিন্তু রাহুল ইস্তফা দিলেও তা গ্রহণ করার সাহস কে দেখাবে?


নতুনসময়/এনএইচ