ঢাকা সোমবার, ২৬শে আগস্ট ২০১৯, ১১ই ভাদ্র ১৪২৬


নারী পাইলটকে যৌন হেনস্তা!


১৫ মে ২০১৯ ১৫:৫৪

আপডেট:
২৬ আগস্ট ২০১৯ ০৩:০০

নারী পাইলটকে কুরুচিকর মন্তব্য ও যৌন হেনস্থার অভিযোগ উঠেছে এয়ার ইন্ডিয়ার এক কম্যান্ডারের বিরুদ্ধে। সহকর্মী ওই পাইলটের বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছেন ওই নারী পাইলট।

গত ৫ মে এ ঘটনাটি ঘটেছে। সদ্য কাজে যোগ দেয়া নারী পাইলট দিল্লি থেকে হায়দরাবাদ গিয়েছিলেন ট্রেনিংয়ের জন্য। ট্রেনিং চলাকালীনই তাকে যৌন হেনস্থা করা হয় বলে অভিযোগ করেছেন তিনি।

ইতোমধ্যেই এয়ার ইন্ডিয়ার ম্যানেজমেন্টের কাছে কম্যান্ডারের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই মহিলা। লিখিত অভিযোগে তিনি লিখেছেন, ‌আমার ইনস্ট্রাক্টার যৌন হেনস্থা করেছেন।‌

ওই নারী বলেছেন, ‌ট্রেনিং চলাকালীন একদিন কম্যান্ডার আমায় নিজের ঘরে ডাকেন। প্রয়োজনীয় কথাবার্তার পর আমাকে ডিনারে নিয়ে যাওয়ার প্রস্তাব দেন। এরপর আমরা দু‌জনে চিলিস রেস্তোরাঁয় গিয়েছিলাম। সেখানে গিয়ে উনি নিজের বৈবাহিক জীবন নিয়ে কথাবার্তা শুরু করেন। তিনি যে বিবাহিত জীবনে অসুখী তা জানান। এমনকি এয়ার ইন্ডিয়ার বাকি মহিলা কর্মীরা যে তাঁকে কতটা শ্রদ্ধা করেন, সেকথাও বলেন। এরপর আমার ও স্বামীর বিবাহিত জীবন নিয়ে নানা প্রশ্ন শুরু করেন। এমনকি স্বামী কাছে না থাকলে নিয়মিত শারীরিক সম্পর্কের প্রয়োজন হয় কিনা সেকথাও আমার কাছে জানতে চান। এরপরই তিনি আমায় যৌন হেনস্থা করেন। আমি তখন প্রতিবাদ করি। দ্রুত ক্যাব বুক করে ওখান থেকে চলে আসি।

ভুক্তভোগী ওই মহিলা পাইলট বলেছেন, এরপর থেকে তিনি আর কম্যান্ডারকে প্রশ্রয় দেননি। এই ঘটনায় আঘাত পেয়েছেন মহিলাটি। এরপরেও অবশ্য কম্যান্ডার নাকি একাধিকবার ওই মহিলা পাইলটকে ফোন করেছেন। হুমকিও দিয়েছেন। তার ঘরে আসার কথাও বলেছেন। কিন্তু মহিলা কোনও উত্তর দেননি।

এদিকে, এ ঘটনায় বেশ অস্বস্তিতে পড়েছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। পুরো ঘটনাটি তদন্তে এরইমধ্যে মাঠে নেমে পড়েছে এয়ার ইন্ডিয়া।


নতুনসময়/এনএইচ