ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০১৯, ১৪ই বৈশাখ ১৪২৬


প্রথম দফায় ভোট দিচ্ছেন ভারতের জনগণ


১১ এপ্রিল ২০১৯ ১২:০১

আপডেট:
২৬ এপ্রিল ২০১৯ ২০:৪১

ছবি সংগৃহীত

ভারতের এবারের নির্বাচন অনুষ্ঠিত হবে সাত দফায়। প্রথম দফায় অনুষ্ঠেয় ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ১০টিতেই সব আসনের ভোটগ্রহণ হবে। তবে বাকি ১০টিতে ভোট হবে কিছু আসনে। ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফায় বৃহস্পতিবার ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে নিজেদের পছন্দের প্রার্থী বেছে নিতে ভোট দিচ্ছেন দেশটির জনগণ। সকাল ৭টা থেকে থেকে শুরু হয়ে ভোট গ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

যেসব রাজ্যে সব আসনে ভোট হচ্ছে সেগুলো হলো অন্ধ্র প্রদেশে, তেলেঙ্গানা, উত্তরাখন্ড, সিকিম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, আন্দামান ও নিকোবার এবং লৌক্ষ্ম দ্বীপ। তবে এগুলোর মধ্যে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা বাদে বাকি গুলোর আসন সংখ্যা একটি কিংবা দুটি।

ভারতের লোকসভার আসনসংখ্যা ৫৪৩টি। আজকের (বৃহস্পতিবার) নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ (লোকসভা) ছাড়াও অন্ধ্র প্রদেশ, উড়িষ্যা ও সিকিমে রাজ্য সরকার তথা প্রাদেশিক পরিষদের প্রতিনিধি নির্বাচনেও ভোট দেবেন ভোটাররা।

পশ্চিমবঙ্গের মোট ৪২টি আসনের মধ্যে ভোট হবে মাত্র দুটি আসনে। ভোট অনুষ্ঠিত হচ্ছে আসামের ১৪ আসনের ৫টি এবং বিহারের ৪০ আসনের ৪টিতে। তাছাড়া জম্মু-কাশ্মীরে ৬টি আসনের ২টি, মণিপুরের ২টির ১টি এবং ত্রিপুরার ২টি আসনের ১টিতে ভোট হচ্ছে।

দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সর্বশেষ লোকসভা নির্বাচন থেকে এবার ১০ কোটি ভোটার বেশি। তাদের মধ্যে দুই কোটি ৩০ লাখ নতুন ভোটার। নির্বাচন হবে নয় লাখ ৩০ হাজার ভোটকেন্দ্রে। এবারের ভোটদাতাদের ৯৯ শতাংশই ভোট দিতে পারবেন ভোটার পরিচয়পত্র দিয়ে।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে মোদির নেতৃত্বাধীন বিজেপি ভূমিধ্বস বিজয়ের মাধ্যমে ক্ষমতায় এসেছিল। উল্লেখ্য, লোকসভা নির্বাচনে মোট ৫৪৩টি আসনে ভোট দেবেন ভোটাররা। সরকার গঠন করতে হলে ২৭২ আসনে জয় অথবা জোট গঠনের মাধ্যমে উল্লিখিত আসন নিশ্চিত করতে হবে।

নতুনসময় / আইআর