ঢাকা মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


যুক্তরাষ্ট্রে তীব্র তাপপ্রবাহ, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ


৮ জুলাই ২০২৪ ০৯:১৯

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে দীর্ঘ তাপপ্রবাহের কারণে ঝুঁকিতে পড়েছে ১৩ কোটির বেশি মানুষ। উচ্চ তাপমাত্রার মধ্যেই রেকর্ড ভেঙেছে তাপপ্রবাহের। দেশটির পূর্ব উপকূল থেকে পশ্চিম উপকূল পর্যন্ত ছড়িয়ে পড়া এই তাপপ্রবাহের কারণে তাপমাত্রা বিপজ্জনকভাবে বৃদ্ধি পাচ্ছে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

 

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)-এর আবহাওয়াবিদ জ্যাকব অ্যাশারম্যান জানান, এই তাপ ও আর্দ্রতা মিলে প্যাসিফিক নর্থওয়েস্ট, মিড-আটলান্টিক এবং নর্থইস্ট অঞ্চলে তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট (৩৮ ডিগ্রি সেলসিয়াস) অতিক্রম করতে পারে।

 

অ্যাশারম্যান বলেছেন, ওরেগন রাজ্যের ইউজিন, পোর্টল্যান্ড এবং সালেমসহ বেশ কয়েকটি শহরে রেকর্ড ভাঙা তাপমাত্রা দেখা দিতে পারে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে আরও বেশ কিছু রেকর্ড ভেঙে যেতে পারে। যার ফলে কোটি কোটি মানুষকে শীতল কেন্দ্রগুলোতে আশ্রয় নিতে হবে।

 

জানা গেছে, জুন মাস থেকে যুক্তরাষ্ট্রের মিডওয়েস্ট অঞ্চলে চরম তাপপ্রবাহ চলছে। সেখানে তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট (৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস) অতিক্রম করেছে।

 

এনডব্লিউএস শনিবার জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমের বেশিরভাগ অংশে তাপমাত্রা বৃদ্ধি পাবে এবং শুক্রবার পর্যন্ত এই অবস্থা বজায় থাকবে। তিন অঙ্কের তাপমাত্রা (১০০ ডিগ্রি ফারেনহাইটের ওপরে) পূর্বাভাস করা হয়েছে, যা স্বাভাবিকের চেয়ে ১৫ ডিগ্রি থেকে ৩০ ডিগ্রি (৮-১৬ সেলসিয়াস) বেশি হতে পারে। এছাড়া, পূর্বাঞ্চলের জন্যও গরম আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। বাল্টিমোর ও মেরিল্যান্ডের অন্যান্য অঞ্চলে তাপ সূচক ১১০ ডিগ্রি ফারেনহাইট (৪৩ সেলসিয়াস) পর্যন্ত পৌঁছাতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

 

বাল্টিমোর অঞ্চলের জন্য এনডব্লিউএসের পরামর্শ বার্তায় বরা হয়েছে, পর্যাপ্ত পরিমাণে তরল পান করুন, এয়ার কন্ডিশনার রুমে অবস্থান করুন, সূর্যালোক থেকে দূরে থাকুন এবং আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের খোঁজখবর নিন। ছোট বাচ্চা ও পোষা প্রাণীদের কখনোই গাড়িতে একা ফেলে রাখা উচিত নয়।