ঢাকা মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


নেপালে ভারী বৃষ্টিতে ভূমিধস ও বন্যায় নিহত ১১


৭ জুলাই ২০২৪ ১৩:৩৯

ছবি: সংগৃহীত

নেপালে গত ৩৬ ঘণ্টার ভারী বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধস ও আকস্মিক বন্যায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ১২ জন। এ ছাড়া নিখোঁজ রয়েছে আরো ৮ জন। রোববার (০৭ জুলাই) দেশটির কর্মকর্তা এ তথ্য জানিয়েছে। 

 

সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, টানা বৃষ্টিপাতের কারণে দেশটির মূল সড়ক ও মহাসড়ক বন্ধ হয়ে গেছে।

 

নেপালের পুলিশ মুখপাত্র ড্যান বাহাদুর কার্কি জানিয়েছেন,  প্রবল বন্যায় অন্তত আট জন নিখোঁজ। বেশ কিছু মানুষ বন্যার জলে ভেসে গিয়েছেন বা ভূমিধসে চাপা পড়েছেন। এছাড়া ১২ জন আহত হয়েছেন এবং তাদের হাসপাতালে চিকিৎসা চলছে।

 

কার্কি আরো বলেন, উদ্ধারকর্মীরা ভূমিধস পরিষ্কার করছেন। সড়কগুলো দ্রুত খুলে দেওয়ার চেষ্টা চলছে। অত্যাধুনিক সরঞ্জাম দিয়ে ধ্বংসাবশেষ পরিষ্কার করা হচ্ছে।

 

জেলা কর্মকর্তা জানিয়েছেন, নেপালের দক্ষিণপূর্বাঞ্চলে অবস্থিত কোশি নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে অতিক্রম করছে। স্থানীয় বাসিন্দাদের এ নিয়ে সতর্ক করা হয়েছে।

 

প্রসঙ্গত, জুনের মাঝামাঝি সময় থেকে শুরু হওয়া বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নেপালে এ পর্যন্ত ৫০ জন মারা গেছে। পাহাড় বেষ্টিত এই দেশটিতে প্রতিবছর ভূমিধস ও বন্যায় শতাধিক মানুষের মৃত্যু হয়। মধ্য জুন থেকে মধ্য সেপ্টম্বর পর্যন্ত দেশটিতে ব্যাপক বৃষ্টি হয়। ফলে বন্যা ও ভূমিধসের মতো পরিস্থিতি তৈরি হয়।