ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


মালিতে নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ল বাস, নিহত ৩১


২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৩

সংগৃহিত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে নিয়ন্ত্রণ হারিয়ে সেতু থেকে নদীতে গিয়ে পড়লো বাস। পরে তা তলিয়ে যায় গভীর পানিতে। সেখানেই মৃত্যু হয়েছে বাসে থাকা ৩১ যাত্রীর। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরো ১০ জন। আহতদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, স্থানীয় সময় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে দেশটির মালিয়ান শহর কেনিয়েবা থেকে প্রতিবেশী বুরকিনা ফাসো যাওয়ার পথে বাগোই নদী পার হওয়ার সময় বাসটি সেতু থেকে উল্টে যায়। পরে এটি তলিয়ে গেলে হতাহতের এই ঘটনা ঘটে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, ‘চালকের গাড়ি নিয়ন্ত্রণে ব্যর্থতা’ এই দুর্ঘটনার সম্ভাব্য কারণ বলে মনে করা হচ্ছে।

দেশটির পরিবহন মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এদিন কেনিয়েবা থেকে বুরকিনা ফাসোর উদ্দেশ্যে ছেড়ে যাওয়া একটি বাস বিকেল পাঁচটার দিকে সেতু থেকে ছিটকে পড়ে। যার সম্ভাব্য কারণ হিসেবে মনে করা হচ্ছে, চালক গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন। এ ঘটনায় নিহতদের মধ্যে মালিয়ান এবং পশ্চিম আফ্রিকার অন্যান্য দেশের নাগরিকও রয়েছেন।

বিবিসি বলছে, মালিতে প্রায়ই এ ধরনের সড়ক দুর্ঘটনার ঘটে। মূলত দেশটির অনেক রাস্তা এবং যানবাহনের অবস্থা অনেক খারাপ। এর পাশাপাশি ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী ওঠানো এবং গণপরিবহনে নিয়মকানুন মানতে শিথিলতাও দেশটির সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ বলে মনে করা হয়।