ঢাকা মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চিলির সাবেক প্রেসিডেন্ট নিহত


৭ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২৩

সংগৃহিত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন লাতিন আমেরিকার দেশ চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা (৭৪)। তিনি দুই মেয়াদে চিলির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন। একজন ধনকুবের ব্যবসায়ীও ছিলেন।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর লাগো র‍্যাঙ্কোর কাছে একটি হ্রদে নামার সময় দুর্ঘটনাটি ঘটে। এ সময় বিমানটিতে থাকা অপর তিনজন বেঁচে যায়। খবর বিবিসির।

বিধ্বস্ত হেলিকপ্টারটি পিনেরার নিজের ছিল। তবে দুর্ঘটনার সময় তিনি পাইলট ছিলেন কি না এমন তথ্য নিশ্চিত হওয়া যায়নি। তিনি প্রায়শই তাঁর হেলিকপ্টারটি নিজেই চালাতেন।

দুর্ঘটনার পর চিলির নৌবাহিনী তাঁর মৃতদেহ উদ্ধার করে। স্প্যানিশ সংবাদপত্র এল পাইসের মতে, তিনি প্রতি ফেব্রুয়ারিতে পরিবারের সাথে ছুটি কাটাতেন। সেখানে সন্তান ও নাতি-নাতনিদের সঙ্গে অবকাশ কাটাচ্ছিলেন তিনি।

পিনেরার মৃত্যুর তথ্য নিশ্চিত করে তাঁর দপ্তর থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

এদিকে পিনেরার মৃত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে ল্যাতিন আমেরিকার সাবেক ও বর্তমান রাষ্ট্র ও সরকারপ্রধানরা শোক জানিয়েছেন। দেশটিতে তিনদিনের জাতীয় শোক এবং রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ঘোষণা করা হয়েছে।

রক্ষণশীল এ রাজনীতিবিদকে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত তাঁর প্রথম মেয়াদে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কৃতিত্ব দেওয়া হয়। ২০১০ সালে আতাকামা মরুভূমির নিচে ৬৯ দিন ধরে আটকে থাকা ৩৩ জন খনি শ্রমিকের উদ্ধার তদারকির জন্য তিনি ব্যাপক পরিচিতি পেয়েছিলেন। দ্বিতীয়বার তিনি ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট বামপন্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভা শোক প্রকাশ করে বলেছেন, পিনেরার মৃত্যুতে আমি ‘স্তম্ভিত ও মর্মাহত’।