ঢাকা বৃহঃস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪, ১৭ই ফাল্গুন ১৪৩০


পিছিয়ে গেল গাজা উপত্যকায় যুদ্ধবিরতি


২৩ নভেম্বর ২০২৩ ১০:৪৩

ছবি সংগৃহীত

হামাস ও ইসরায়েলের ৪ দিনের যুদ্ধবিরতি আজ বৃহস্পতিবার সকালে জিম্মি মুক্তি ও যুদ্ধবিরতি শুরুর কথা থাকলেও শুরু হচ্ছে না গাজা উপত্যকায় যুদ্ধবিরতি।

আগামীকাল শুক্রবারের আগে সেখানে হামলা বন্ধ করবে না বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী। বুধবার (২২ নভেম্বর) রাতে এএফপিকে এ তথ্য জানান ইসরায়েলের এক কর্মকর্তা।

আর চুক্তি অনুযায়ী যুদ্ধবিরতি শুরু না হলে জিম্মি করা ব্যক্তিদের মুক্তি দেবে না বলে স্পষ্ট জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসও।

ইসরায়েল সরকার ও হামাস বুধবার যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে একমত হয়। সে অনুযায়ী আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে গাজায় চার দিনের যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা। কিন্তু ইসরায়েল সরকারের পক্ষ থেকে চুক্তি কার্যকর না হওয়ার বিষয়টি জানানো হয়েছে।

ইসরায়েলের ওই কর্মকর্তা জানান, শুক্রবারের আগে গাজায় হামলা বন্ধ করবে না ইসরায়েল। এর কিছুক্ষণ আগে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাকি হানেগবি জানিয়েছিলেন, শুক্রবারের আগে হামাসের হাতে জিম্মি হওয়া কাউকে মুক্তি দেওয়া হবে না।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে: নারী ও শিশুসহ অন্তত ৫০ জন জিম্মিকে চার দিনে মুক্তি দেওয়া হবে। প্রতিদিন মুক্তি পাবে অন্তত ১০ জন করে। তাছাড়া, দিনপ্রতি অতিরিক্ত ১০ জন জিম্মির মুক্তির জন্য লড়াইয়ে বিরতির সময়ও বাড়ানো হতে পারে।

ওদিকে, জিম্মি মুক্তির বিনিময়ে ইসরায়েলের জেল থেকে কতজন করে ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হবে সে বিষয়ে বিবৃতিতে কিছু বলা হয়নি। তবে ইসরায়েলের আইন মন্ত্রণালয় ৩০০ ফিলিস্তিনি বন্দির নামের তালিকা প্রকাশ করেছে। যাদেরকে মুক্তি দেওয়া হতে পারে।