ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


ইউক্রেনে দীর্ঘমেয়াদি নিরাপত্তা ও সামরিক সহায়তা দ্বিগুণের আহ্বান ব্রিটিশ প্রধানমন্ত্রীর


১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩৬

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ধারণা, আমরা স্নায়ুর কাছে হেরে যাবো, ইউক্রেনকে সমর্থন দিতে দিতে অধৈর্য হয়ে পড়বো। কিন্তু পুতিনের এ ধারণাকে আমাদের (যুক্তরাজ্য ও পশ্চিমা দেশগুলো) ভুল প্রমাণিত করতে হবে। কিয়েভকে এখন দীর্ঘমেয়াদি সমর্থন-নিরাপত্তা দিতে হবে। পাশাপাশি সামরিক সহায়তা দ্বিগুণ করতে হবে।’

আজ শনিবার জার্মানির মিউনিখ শহরে আয়োজিত আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় এসব কথা বলেন তিনি।

এসময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ইউক্রেনের নিরাপত্তা জোরদারের লক্ষ্যে নতুন একটি নিরাপত্তা অবকাঠামো গড়ে তোলার ও পরিকল্পনা প্রণয়নের আহ্বান জানান। যার মাধ্যমে ভবিষ্যতে ইউক্রেনের মতো ন্যাটোভুক্ত নয় এমন কোনো দেশের ওপর ‘অনাকাঙ্ক্ষিত’ আক্রমণ প্রতিহত করা সম্ভব হবে।

বক্তব্যের একপর্যায়ে সাংবাদিকরা ঋষি সুনাককে ইউক্রেনে ফাইটার জেট সরবরাহের বিষয়ে প্রশ্ন করেন। উত্তরে তিনি বলেন, আসলে নির্দিষ্ট ধরনের বিমান সরবরাহের ক্ষেত্রে ‘জটিলতা’ রয়েছে। তবে যুক্তরাজ্য ইউক্রেনীয় বাহিনীকে ন্যাটোর মতো করে বিমান পরিচালনার প্রশিক্ষণ দিচ্ছে।

তিনি আরও বলেন, অন্য দেশগুলো যদি ইউক্রেনে অত্যাধুনিক যুদ্ধবিমান পাঠায়, তাতে যুক্তরাজ্যের কোনো আপত্তি থাকবে না। বরং আমরা তা আনন্দের সঙ্গে সমর্থন করবো।

সূত্র : বিবিসি

আইকে