ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


চুড়ান্ত জয়ের পথে বাইডেন,ট্রানজিশনাল ওয়েবসাইট চালু


৫ নভেম্বর ২০২০ ২৩:৫৪

পাঁচটি অঙ্গরাজ্যের ফল আসতে বাকি থাকলেও চূড়ান্ত বিজয় দেখছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এর মধ্যে প্রস্তুতিও নিতে শুরু করেছেন তিনি।

বিবিসি জানায়, নিজের বিজয় নিশ্চিত ধরেই বাইডেন তার ট্রানজিশনাল ওয়েবসাইট চালু করেছেন।

কোনো প্রার্থী যখন প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করে, তখন পরের জানুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেয়ার আগে প্রস্তুতি হিসেবে একটি ট্রানজিশনাল দল প্রস্তুত করেন।

ওয়েবসাইটে বলা হয়েছে, ‘মহামারি থেকে শুরু করে অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে বর্ণ বৈষম্যমূলক অবিচার পর্যন্ত বহু সমস্যায় জর্জরিত আমেরিকা। আর ট্রানজিশনাল দল এখন থেকেই সমস্যা সমাধানে প্রস্তুতি নেয়া শুরু করবে যেন দায়িত্ব নেয়ার পর প্রথম দিন থেকেই কাজ শুরু করতে পারে।’

এদিকে জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেইনিয়া, নেভাডা ও আলাস্কার ফল আসতে এখনো বাকি। এর মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেতে আর মাত্র ছয় ইলেক্টোরাল ভোট দূরে আছেন তিনি।

যদিও মিশিগান এবং উইসকনসিনে জিতে চূড়ান্ত বিজয়ের ব্যাপারে ভবিষ্যতবাণী করেছেন বাইডেন। তিনি বলেন, ‘এটি স্পষ্ট, জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোট পাওয়ার পথে পর্যাপ্ত রাজ্যে জয় পেতে যাচ্ছি আমরা। আমাদের বিশ্বাস জয়ী আমরাই হব।’

অবশ্য, সর্বশেষ ভাগ্য নির্ধারণকারী চারটি অঙ্গরাজ্যের ভোট গণনা বন্ধের জন্য মামলা করেছে ট্রাম্প টিম। জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের ভোট গণনায় আইনি চ্যালেঞ্জ জানান বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প।

তবে ততক্ষণে মিশিগান ও উইসকনসিন রাজ্যে জয়ী ঘোষণা করা হয়েছে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে। ফলে এ দুটি অঙ্গরাজ্য মিলে মোট ২৬টি ইলেক্টোরাল কলেজ ভোট চলে গেছে ডেমোক্র্যাট প্রার্থীর ঘরে।

ফক্স নিউজের হিসাব অনুযায়ী, ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে জেতার কাছাকাছি বাইডেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল।