ঢাকা মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


হংকংয়ের গণতন্ত্রপন্থি ‘ধনকুবের’ জিমি লাই গ্রেপ্তার


১০ আগস্ট ২০২০ ১৮:০০

হংকংয়ের গণতন্ত্রপন্থি ধনকুবের জিমি লাইকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিদেশি বাহিনীর সঙ্গে তার আঁতাত রয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, জিমি লাইকে গত জুনে চীনের আরোপিত জাতীয় নিরাপত্তা আইনে আটক করা হয়েছিল বলে জানিয়েছেন তার মালিকানাধীন মিডিয়া ফার্ম ‘নেক্সট ডিজিটাল’ এর নির্বাহী মার্ক সাইমন। মার্ক সায়মন বলেন, ‘জিমি লাইকে বিদেশি শক্তির সঙ্গে আঁতাতের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।’

জিমি লাই গত বছরে শুরু হওয়া চীন বিরোধী আন্দোলনের অন্যতম সমর্থক হিসেবে পরিচিত। গত ফেব্রুয়ারিতে ৭১ বছর বয়সী হংকং বংশোদ্ভুুত ব্রিটিশ নাগরিকত্বধারী এ ব্যবসায়ীর বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তার করা হয়। পরে তার জামিন মেলে।

পুলিশ গত সোমবার জাতীয় নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে সাত জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছিল, তবে সেখানে জিমি লাইয়ের নাম ছিল না। জিমি লাই জাতীয় নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে গ্রেপ্তার হওয়া প্রথম ব্যক্তি যার বিদেশি নাগরিকত্ব রয়েছে।

হংকংয়ের স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, হংকং পুলিশ জিমি লাইয়ের সংবাদমাধ্যম বিষয়ক প্রতিষ্ঠান ‘নেক্সট ডিজিটাল’ এর অফিসেও তল্লাশি চালিয়েছে।