ঢাকা শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


ভিসা জালিয়াতির অভিযোগ, যুক্তরাষ্ট্রে ৩ চীনা নাগরিক গ্রেপ্তার


২৪ জুলাই ২০২০ ২১:৪৬

ভিসা জালিয়াতির অভিযোগে তিন চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। গতকাল বৃহস্পতিবার তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে চীনের সেনাবাহিনীর সদস্যপদ নিয়ে যুক্তরাষ্ট্রকে মিথ্যা তথ্য দেওয়ারও অভিযোগ রয়েছে। এ তিনজনের সঙ্গে সান ফ্রানসিস্কোর একজন চীনা কনস্যুলেটরও জড়িত আছেন, যাকে খুঁজছে এফবিআই।

চীন গোপনে তাদের সেনা বিজ্ঞানীদের যুক্তরাষ্ট্র পাঠানোর পরিকল্পনা করেছে সন্দেহ থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এফবিআই এ অভিযান চালাচ্ছে।

এফবিআই জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ২৫টি শহরে তারা এমন কয়েকজনের সাক্ষাৎকার নিয়েছে যাদের সঙ্গে চীনা সেনাবাহিনীর অঘোষিত সম্পর্ক রয়েছে।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের অ্যাটর্নি জন সি ডিমেরস জানান, পিপুলস লিবারেশন আর্মির (পিএলএ) সদস্যরা সেনাবাহিনীর সঙ্গে তাদের প্রকৃত সম্পর্ক গোপন করে গবেষণা কাজের নামে ভিসার আবেদন করেছে। এভাবে চীন তাদের উন্মুক্ত সমাজ ব্যবস্থার সুবিধা নিয়ে শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে ঢুকে পড়ে নিজেদের স্বার্থসিদ্ধি করার পরিকল্পনা করেছে। একই দাবি করেছে যুক্তরাষ্ট্রের কৌঁসুলিরও।

এর আগে গত বুধবার টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনের চীনা কনস্যুলেট শুক্রবারের মধ্যে বন্ধের আদেশ দিয়েছে মার্কিন প্রশাসন। এ ঘটনা চরম আপত্তিজনক ও ন্যায়বিচারহীন বলে মন্তব্য করে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে বেইজিং।