ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


২০২১ সালের আগে করোনার টিকা পাবেন না: ডব্লিউএইচও


২৩ জুলাই ২০২০ ১৯:১৫

মহামারি নভেল করোনা ভাইরাসের টিকা আবিষ্কার নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় চলছেই। একের পর এক দেশ ও প্রতিষ্ঠান নিত্যনতুন সম্ভাবনার কথা জানাচ্ছে। কিন্তু কাজের কাজ এখনও কিছুই হচ্ছে না। করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা।

এরইমধ্যে বেশ কয়েকটি টিকার অগ্রগতি মানুষের মনে আশার সঞ্জার করেছে। আশা করা যাচ্ছে চলতি বছরের শেষের দিকেই করোনার টিকা সহজলভ্য হবে বিশ্বে।

গতকাল বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান ২০১১ সালের প্রথম চার মাসের আগে করোনার টিকা পাওয়ার প্রত্যাশা না করার আহ্বান জানিয়েছিলেন।

রায়ান বলেছেন- করোনার টিকা আবিষ্কারের ক্ষেত্রে আমরা ভালো উন্নতি করছি। বেশ কয়েকটি টিকা তৃতীয় ধাপে আছে, ট্রায়াল চলছে। এগুলোর একটাও এখনও ব্যর্থ হয়নি। সবগুলোই মানবদেহের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম।

তিনি বলেন, কিন্তু প্রকৃত সত্য হলো- এই টিকাগুলো বিশ্বব্যাপী সহজলক্ষ্য হতে ২০২১ সালের প্রথম অংশ লেগে যাবে। এরপর হয়তো দেখবো যে, বিশ্বের সকল মানুষই করোনার টিকা পাচ্ছে।

বিশ্বে করোনা ভাইরাসে এ পর্যন্ত ১ কোটি ৫২ লাখ ৯৫৪ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৬ লাখ ২২ হাজার ৮৯৭ জন। সুস্থ হয়েছেন ৯২ হাজার ১১ হাজার ৯৯৩ জন।