ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিকঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা


২২ এপ্রিল ২০২৪ ১১:২১

সংগৃহিত

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিকঘাঁটি লক্ষ্য করে ইরাক থেকে রকেট হামলা চালানো হয়েছে। দুই ইরাকি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রয়টার্স নিউজ এজেন্সি জানিয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে ইরাকের জুম্মার শহর থেকে কমপক্ষে পাঁচটি রকেট ছোড়া হয়েছে।

ফেব্রুয়ারির শুরুর দিকে ইরান-সমর্থিত গোষ্ঠী জর্ডানে তিন মার্কিন সৈন্যকে হত্যার পর রবিবার প্রথম বারের মতো ওই অঞ্চলে মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনা ঘটল।

সর্বশেষ এই হামলার বর্ণনা দিয়ে ইরাকি নিরাপত্তা সূত্র এবং এক শীর্ষ সেনা কর্মকর্তা রয়টার্সকে বলেন, একটি রকেট লঞ্চারসহ একটি ছোট ট্রাক সিরিয়ার সীমান্তবর্তী শহর জুম্মারে পার্ক করা হয়েছিল।

সামরিক কর্মকর্তা বলেন, সে সময় আকাশে যুদ্ধবিমান অবস্থান করছিল। ঠিক একই সময় রকেটের বিস্ফোরণে ট্রাকে আগুন ধরে যায়। তারা বলেন, মার্কিন যুদ্ধবিমান থেকে ওই ট্রাকে বোমা ফেলা হয়েছিল কিনা তা তদন্ত না করে আমরা বলতে পাছি না।

মাত্র একদিন আগেই যুক্তরাষ্ট্র সফর শেষ করে দেশে ফিরেছেন ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল সুদানি। তিনি দেশে পা রাখার একদিন পরেই এই হামলার ঘটনা ঘটলো। যুক্তরাষ্ট্র সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউজে বৈঠক করেছেন ইরাকি প্রধানমন্ত্রী।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ইরাক থেকে সিরিয়ার রুমালিনের একটি জোট ঘাঁটিতে হামলার বিষয়টি স্বীকার করেছেন। তবে তিনি জানিয়েছেন এই হামলায় কোনো মার্কিন সেনা সদস্য হতাহত হয়নি।

কর্মকর্তা এই হামলাকে ‘ব্যর্থ রকেট আক্রমণ’ হিসাবে উল্লেখ করেছেন। তবে রকেটগুলো ঘাঁটিতে আঘাত করতে ব্যর্থ হয়েছে নাকি পৌঁছানোর আগেই ধ্বংস হয়ে গেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। ওই ঘাঁটি লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে কি না সে বিষয়টিও পরিষ্কার নয়।